মিটফোর্ডে নিম্ন-কর্মচারীদের দৌরাত্ম্য: কর্তৃপক্ষকে কঠোর হতে হবে

  সম্পাদকীয় ২৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মিটফোর্ড হাসপাতাল
মিটফোর্ড হাসপাতাল। ফাইল ছবি

মিটফোর্ড হাসপাতালে আউটসোর্সিং পদ্ধতিতে নিয়োগপ্রাপ্ত ৪র্থ শ্রেণীর কর্মচারীদের দৌরাত্ম্য চরমে পৌঁছেছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, তারা রোগীদের কাছ থেকে টাকা আদায় করছে।

জানা গেছে, চাহিদামতো টাকা না পেলে রোগী ও তার স্বজনদের অকথ্য ভাষায় গালাগাল করা হয়, এমনকি মারধরের ঘটনাও ঘটে। বিষয়টি অত্যন্ত উদ্বেগের। হাসপাতাল কর্তৃপক্ষের উচিত অবিলম্বে এদিকে দৃষ্টি দেয়া।

বস্তুত এ ধরনের ঘটনা কেবল মিটফোর্ড হাসপাতালে নয়, অন্য অনেক সরকারি হাসপাতালেও ঘটছে। চিকিৎসা নিতে আসা মানুষ হাসপাতালের বিভিন্ন পর্যায়ের কর্মচারী, দালাল, নার্স, এমনকি চিকিৎসকদের দ্বারা হয়রানি ও দুর্ভোগের শিকার হচ্ছে।

বলার অপেক্ষা রাখে না, রোগমুক্তির আশায় সরকারি হাসপাতালে যারা ভিড় করেন, তাদের মধ্যে দরিদ্র শ্রেণীর মানুষই বেশি। অসুস্থ অবস্থায় কোনো মানুষ ও তার সঙ্গে থাকা স্বজনরা স্বাভাবিকভাবেই অসহায় ও বিপন্নবোধ করেন। হাসপাতালের আয়া ও ওয়ার্ডবয়রা মূলত এ সুযোগটিই গ্রহণ করে থাকে। রোগীর অসহায়ত্বকে পুঁজি করে অবৈধভাবে তাদের কাছ থেকে আর্থিক সুবিধা আদায় করা হয়।

মিটফোর্ড হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের সুরক্ষা দেয়ার দায়িত্ব প্রধানত হাসপাতাল কর্তৃপক্ষের। কোনো অজুহাতেই তারা তাদের এ দায়িত্ব এড়াতে পারেন না। রোগাক্রান্ত সাধারণ মানুষ যে প্রত্যাশা নিয়ে সরকারি হাসপাতালে ভিড় জমান, তাদের সে প্রত্যাশা পূরণ করা জরুরি।

দেশের সরকারি হাসপাতালগুলোয় নানা অনিয়ম ও অব্যবস্থাপনার পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি, জনবল ও ওষুধ সংকট এবং দক্ষ-প্রশিক্ষিত চিকিৎসক ও নার্সের সংকট রয়েছে। একইসঙ্গে রয়েছে বহিরাগত স্পেশাল আয়া ও দালালদের দৌরাত্ম্য।

হাসপাতালের একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারীর আশ্রয়-প্রশ্রয়ে থাকা এসব আয়া, দালাল ও ওয়ার্ডবয়দের হাতে প্রায়ই নাজেহাল হতে হয় রোগী ও স্বজনদের। প্রকৃতপক্ষে দেশের সরকারি হাসপাতালগুলোয় বিরাজ করছে নানা সমস্যা।

রাজধানী, বিভাগীয় ও জেলা শহরগুলোর বাইরে উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার চিত্র আরও করুণ। এর ফলে সাধারণ মানুষ প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ৪র্থ শ্রেণীর কর্মচারীদের দৌরাত্ম্য ও নৈরাজ্য থেকে মিটফোর্ড হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের সুরক্ষা দেয়ার পাশাপাশি সরকার দেশের সব সরকারি হাসপাতালে সুষ্ঠু চিকিৎসা কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে বিরাজমান সমস্যাগুলোর দ্রুত সমাধান করবে, এটাই প্রত্যাশা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×