ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনা

নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে

  যুগান্তর ডেস্ক    ০৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্ঘটনা

যোগাযোগ ব্যবস্থার উন্নতির কারণে এবার ঈদযাত্রায় দেশের বিভিন্ন মহাসড়কে যানজট কমেছে। এ অবস্থায় স্বাভাবিকভাবেই দেশবাসী আশা করেছিল, এবারের ঈদযাত্রা হবে স্বস্তিদায়ক।

কিন্তু সব ক্ষেত্রে যে তেমনটি ঘটেনি, সড়কে বিপুলসংখ্যক প্রাণহানির ঘটনায় তা স্পষ্ট। শনিবার যুগান্তরে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঈদের ছুটিতে দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ৬৩ জনের প্রাণহানি ঘটেছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মানুষ। কেউ বাড়ি ফিরতে, কেউবা আত্মীয়ের বাড়ি যাওয়ার সময় দুর্ঘটনার শিকার হয়েছেন। শুধু মহাসড়কে নয়, ঈদের ছুটিতে ঘুরতে বের হয়ে রাজধানীর ফাঁকা সড়কেও কেউ কেউ দুর্ঘটনার শিকার হয়েছেন।

দুর্ঘটনা রোধে নানা রকম পদক্ষেপ নেয়া হলেও বাস্তবে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে। সড়ক দুর্ঘটনার মূল কারণ চালকের বেপরোয়া মনোভাব ও ত্রুটিযুক্ত যানবাহন। প্রশ্ন হল, বৈধ লাইসেন্সবিহীন চালক এবং ত্রুটিপূর্ণ যানবাহন সড়কে নামার সুযোগ পায় কী করে? লক্ষ করা যায়, প্রয়োজনীয় কাগজপত্র না থাকার কারণে যানবাহনের বিরুদ্ধে তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নেয়া হলেও এর পরপরই ওই যানবাহনটি সড়কে চলাচলের সুযোগ পেয়ে যাচ্ছে। কোনো গণপরিবহন যদি ত্রুটিপূর্ণ হয়ে থাকে, তাহলে যে কোনো সময় দুর্ঘটনার আশঙ্কা থেকেই যায়। এ তো গেল একটি সমস্যার বিবরণ। এ খাতে এ রকম অনেক অনিয়ম, বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনার চিত্র তুলে ধরা যায়। এসব সমস্যার সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়া না হলে সড়কের বিশৃঙ্খলা দূর করা সম্ভব নয়। দুর্ঘটনার জন্য কোনো কোনো বাস মালিকও দায়ী। তারা চালককে নির্দিষ্ট অঙ্কের ভাড়া আদায়ের টার্গেট দিয়ে দেন এবং চালককে দীর্ঘ সময় গাড়ি চালাতে বাধ্য করেন। সম্প্রতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কোনো কোনো বাস মালিকের লোভ মানসিক প্রবণতায় পরিণত হয়েছে। এছাড়া তিনি পরিবহন ও সড়কে শৃঙ্খলার অভাবের বিষয়টিও উল্লেখ করেছেন। আমরা আশা করব, এসব সমস্যার সমাধানে তিনি দ্রুত কার্যকর পদক্ষেপ নেবেন।

মহাসড়কে কম গতির যানবাহন চলাচলও দুর্ঘটনার একটি কারণ। সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও মহাসড়কে এসব যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। বেপরোয়া যান চলাচলের কারণে রাজধানীতেও দুর্ঘটনার শিকার হয়েছেন অনেকে। বিশেষ করে মোটরসাইকেল চালকদের বেপরোয়াপনা উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। বেপরোয়া ও অদক্ষ মোটরবাইক চালকরা সড়কে যেসব সমস্যার সৃষ্টি করছে, সেসব নিরসনেও নজর দেয়া দরকার।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×