প্রি-পেইড মিটারে দুর্ভোগ

সিস্টেম লস ও দুর্নীতি কমাতে দ্রুত সমাধান কাম্য

  সম্পাদকীয় ২০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রি-পেইড মিটার

বিদ্যুতের প্রি-পেইড মিটার ব্যবহারকারী গ্রাহকরা নানা দুর্ভোগের মধ্য দিয়ে যাচ্ছেন, যদিও এ মিটারের কারণে বিদ্যুতের সিস্টেম লস কমানো, এ খাতের দুর্নীতি কমানো এবং কর্মকর্তা-কর্মচারীদের স্বেচ্ছাচারিতা বন্ধে ইতিবাচক প্রভাব লক্ষ করা যাচ্ছে।

জানা যায়, ‘প্রি-পেমেন্ট মিটারিং প্রজেক্ট ফর ৫ এনওসিএস ডিভিশন আন্ডার ডিপিডিসি’ শীর্ষক প্রকল্পটি নেয়া হয় ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত সময়ের জন্য। রাজধানীর খিলগাঁও, তেজগাঁও, কাজলা, স্বামীবাগ ও রাজারবাগে ২০১৮ সালের জুনে প্রি-পেমেন্ট মিটার বসানোর কাজ সম্পন্ন হয়।

সম্প্রতি পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকল্পটির কার্যকারিতা খতিয়ে দেখেছে। ভেনাস কনসাল্টিং প্রাইভেট লিমিটেডের মাধ্যমে চালানো সমীক্ষায় বেশকিছু অসঙ্গতি উঠে এসেছে, যা কাম্য নয়।

বেসরকারি ভেনাস কনসাল্টিং সম্প্রতি দ্বিতীয় খসড়া প্রতিবেদন উল্লেখ করেছে আইএমইডির কাছে। এক্ষেত্রে যেসব সমস্যার কথা বলা হচ্ছে তা হল রিচার্জে অসুবিধা, বেশি বিল আসা, সরকারি ছুটির দিনে রিচার্জ বুথ বন্ধ থাকা, মিটার লক হয়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়ার দায় চাপিয়ে গ্রাহকের কাছ থেকে বাড়তি অর্থ আদায় ইত্যাদি।

এ ছাড়া প্রকল্পটির মূল্যায়নে ইতিবাচক যেসব সুবিধার কথা খসড়া প্রতিবেদনে তুলে ধরা হয়েছে সেগুলো আশান্বিত হওয়ার মতো। প্রতিবেদনে বলা হয়, শতভাগ রাজস্ব আদায়, গ্রাহকদের উন্নত, নির্ভরযোগ্য ও ঝামেলামুক্ত বাণিজ্যিক সেবা প্রদান, গ্রাহক পর্যায়ে ওভারলোড প্রতিরোধ করে ডিমান্ড সাইড লোড ব্যবস্থাপনা বাস্তবায়নসহ ইতিবাচক অনেক সুবিধা রয়েছে প্রি-পেইড মিটার পদ্ধতিতে। ফলে সমস্যাগুলো দূর করে এ প্রকল্পটিকে এগিয়ে নেয়ার বিকল্প নেই।

মূল্যায়ন জরিপে অংশ নেয়া গ্রাহকরা বাড়তি ব্যয়, কার্ড দ্রুত শেষ হয়ে যাওয়া এবং রিচার্জের দুর্ভোগসহ যেসব সমস্যার কথা তুলে ধরেছেন, সেগুলো সমাধানের পাশাপাশি আইএমইডির সুপারিশ- বুথের সংখ্যা বৃদ্ধি, ছুটির দিনেও রিচার্জের ব্যবস্থা, বিকাশ-রকেট-ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধ, মিটার মেরামতের চার্জ গ্রাহক থেকে না নেয়া, গ্রাহকদের প্রশিক্ষণ দিয়ে প্রি-পেইড মিটার ব্যবহারে দক্ষ করে তোলা ইত্যাদি আমলে নেয়া জরুরি।

কারণ এর মধ্য দিয়ে সরকারের শতভাগ রাজস্ব আদায় যেমন সম্ভব হচ্ছে, তেমনি বিদ্যুতের সিস্টেম লস, অনিয়ম-দুর্নীতিও বন্ধ করা যাচ্ছে। এ ছাড়া বিদ্যুতের প্রি-পেইড মিটারের সফলতা বিবেচনায় নিয়ে গ্যাসের ক্ষেত্রেও তা প্রয়োগের সুযোগ তৈরি হবে।

আমরা মনে করি, সরকারের সংশ্লিষ্ট বিভাগের উচিত বিদ্যুতের প্রি-পেইড মিটারের সমস্যা অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের পাশাপাশি একে বিস্তৃত করা এবং গ্যাসের ক্ষেত্রেও একই ধরনের উদ্যোগ নেয়া। রাষ্ট্রের স্বার্থেই এটি করতে হবে, অবিলম্বে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×