লিভার ট্রান্সপ্লান্টে সাফল্য: জটিল রোগের চিকিৎসা ব্যয় কমিয়ে আনতে হবে

  সম্পাদকীয় ২৭ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লিভার

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সফলভাবে লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হওয়ার বিষয়টি আশাব্যঞ্জক। ইতিপূর্বে দেশের দুটি বেসরকারি হাসপাতালে চারটি লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়েছে, যেখানে সফলতার হার ছিল ৫০ ভাগ।

এ প্রেক্ষাপটে গত সোমবার প্রথমবারের মতো বিএসএমএমইউ’র হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগে বিনামূল্যে ২০ বছর বয়সী একজন রোগীর লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হল।

লিভারের বিভিন্ন রোগের সমস্যা দুশ্চিন্তার বিষয়, এতে কোনো সন্দেহ নেই। তবে কেউ যদি লিভার সিরোসিসে আক্রান্ত হন, তাহলে এর একমাত্র চিকিৎসা হল লিভার ট্রান্সপ্লান্ট। দেশে এ চিকিৎসার ব্যয় অন্তত ৫০ লাখ টাকা; আর বিদেশে এ রোগের সুচিকিৎসা পেতে একজন রোগীকে কমপক্ষে এক কোটি টাকা ব্যয় করতে হয়।

আশা জাগানিয়া সংবাদ হল, বিএসএমএমইউতে পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো করা এ ট্রান্সপ্লান্টে এখন পর্যন্ত কোনো সমস্যা চিহ্নিত হয়নি। তাছাড়া লিভার ট্রান্সপ্লান্ট করতে বেসরকারি হাসপাতালে যে অর্থ ব্যয় হয়, তার অর্ধেক খরচেই বিএসএমএমইউতে ট্রান্সপ্লান্ট করা সম্ভব বলে জানা গেছে। এটি নিঃসন্দেহে স্বস্তির বিষয় এবং এর ফলে এ রোগে আক্রান্ত সাধারণ মানুষের সুচিকিৎসার পথ সুগম হল।

উল্লেখ্য, দেশে লিভার ট্রান্সপ্লান্টের চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল হওয়ায় প্রতি বছর পাঁচ শতাধিক রোগী বিদেশে গিয়ে লিভার ট্রান্সপ্লান্ট করালেও দরিদ্র রোগীরা আর্থিক সঙ্গতির অভাবে সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন।

সরকারের নানামুখী উদ্যোগ ও আন্তরিকতা সত্ত্বেও স্বাস্থ্যসেবাকে এখনও যুগোপযোগী ও কাক্সিক্ষত পর্যায়ে উন্নীত করা সম্ভব হয়নি। স্বাস্থ্য খাতে বিরাজমান অনিয়ম ও দুর্নীতির পাশাপাশি অর্থের অপ্রতুলতাও এর একটি কারণ।

এ খাতে রাষ্ট্রীয় বরাদ্দের বড় অংশই সাধারণত অনুন্নয়ন খাতে ব্যয় হয়। জনস্বাস্থ্য সুরক্ষায় নিত্যনতুন উদ্ভাবন, সংযোজন ও ন্যূনতম সেবার নিশ্চয়তা বিধানে উন্নয়ন ব্যয় ধরা হচ্ছে খুবই কম। এ প্রবণতা স্বাস্থ্য খাতের জন্য টেকসই নয়।

সরকার অবশ্য হেলথ সেফটি নেটওয়ার্কের আওতায় কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ইত্যাদির মাধ্যমে দরিদ্রদের স্বাস্থ্যসেবা প্রদানের চেষ্টা করছে। তবে সেখানে স্বাস্থ্যসেবার চেয়ে পরামর্শই গুরুত্ব পায় বেশি। এ অবস্থা দীর্ঘস্থায়ী হলে দেশের মানুষ, বিশেষ করে দরিদ্ররা নানা ধরনের রোগ-ব্যাধির শিকার হবে, যার প্রভাব পড়বে জাতীয় উন্নয়নের ক্ষেত্রে।

এ পরিপ্রেক্ষিতে বিএসএমএমইউতে লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হওয়ার বিষয়টি আমাদের আশাবাদী করে তোলে বৈকি! এভাবে দেশে জটিল রোগের চিকিৎসা ব্যয় ক্রমান্বয়ে কমে আসবে, এটাই কাম্য।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×