অরক্ষিত লেভেল ক্রসিং

আর কত প্রাণ যাবে?

  যুগান্তর ডেস্ক ২১ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উল্লাপাড়া

গত সোমবার সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একটি অবৈধ লেভেল ক্রসিংয়ে ঘটেছিল এক মর্মান্তিক দুর্ঘটনা। সেদিন বর ও কনেবাহী একটি মাইক্রোবাসে থাকা ১১ জন প্রাণ হারিয়েছেন ট্রেনের ধাক্কায়। লেভেল ক্রসিংটিতে ছিল না কোনো গেট বেরিয়ার (লোহার বার), এমনকি গেটকিপারও। শুধু উল্লাপাড়ার সেই লেভেল ক্রসিংটিই নয়, এমন অরক্ষিত লেভেল ক্রসিং ছড়িয়ে আছে সারা দেশের রেলপথেই। এক হিসাব মতে, বৈধ ও অবৈধ লেভেল ক্রসিংয়ের ৮১ শতাংশের বেশি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব লেভেল ক্রসিং দিয়েই প্রতিদিন পার হচ্ছে বিভিন্ন রুটের ট্রেন। এর অনিবার্য ফলাফল হচ্ছে বিভিন্ন সময়ে ছোট-বড় দুর্ঘটনা। ঝরছে প্রাণ। ক্ষতিগ্রস্ত হচ্ছে ট্রেনের ইঞ্জিনসহ রেলপথ।

নিয়ম অনুযায়ী, প্রয়োজন পড়লে রেল কর্তৃপক্ষই লেভেল ক্রসিং নির্মাণ করে সেখানে প্রহরী বা গেটকিপার নিয়োগ দেয়। কিন্তু বাস্তবে অনুমোদন ছাড়াই এলজিইডি, সড়ক ও জনপথ বিভাগ, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশনসহ বিভিন্ন বেসরকারি সংস্থা রেললাইনের ওপর লেভেল ক্রসিং নির্মাণ করে থাকে, যা রেলওয়ে আইনে সম্পূর্ণ অবৈধ। সারা দেশে এমন ১ হাজার ৮৫টি অবৈধ লেভেল ক্রসিং রয়েছে, যেখানে কোনো গেট বেরিয়ার বা গেটকিপার নেই। আমাদের কথা হল, এসব অবৈধ লেভেল ক্রসিং বছরের পর বছর থাকছে কীভাবে?

ঝুঁকিপূর্ণ লেভেল ক্রসিংগুলোয় রেল কর্তৃপক্ষ সতর্কীকরণ সাইনবোর্ড টানিয়েই দায় এড়ানোর চেষ্টা করছে। কথা হল, সতর্কীকরণ সাইনবোর্ড পড়ে ক’জন? এমনও তো হয়, সাইনবোর্ড পড়ার মতো যোগ্যতাই নেই কোনো কোনো ড্রাইভারের। জানা গেছে, যেসব বৈধ লেভেল ক্রসিংয়ে প্রহরী রয়েছেন, তাদের মধ্যে মাত্র ৮ শতাংশ ক্রসিংয়ে স্থায়ী অর্থাৎ রেল থেকে নিয়োগপ্রাপ্ত। চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া গেটম্যানদের ঠিকমতো বেতন দেয়া হয় না বলেও অভিযোগ রয়েছে।

বৈধ ও অবৈধ মিলিয়ে সারা দেশে ২ হাজার ৪৯৭টি লেভেল ক্রসিং রয়েছে। দুর্ঘটনা এড়াতে হলে প্রতিটি লেভেল ক্রসিংয়ের বাস্তব অবস্থা কী, তা পরীক্ষা করে সেভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে। অবৈধ লেভেল ক্রসিং নির্মাণ করেছেন যারা, তাদের বিরুদ্ধে নিতে হবে ব্যবস্থা। দুর্ঘটনা এড়ানোর জন্য পথচারী ও যানবাহন চালকদেরও সতর্ক থাকার প্রয়োজন রয়েছে। দেখা যায়, ট্রেন আসার আগে ক্রসিংয়ের দু’পাশে বার ফেলা হলেও একপ্রকার জোর করেই এসব বার উঠিয়ে রেললাইন পার হতে চান অনেকে। পথচারী ও যানবাহন চালকদের আইন অমান্য করার একটা প্রবণতা থাকে, যা দুর্ঘটনার অন্যতম কারণ। এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে অবশ্যই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×