রাজধানীর জলাবদ্ধতা

সমন্বিত পদক্ষেপ ছাড়া সুফল মিলবে না

  সম্পাদকীয় ২৪ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানীর জলাবদ্ধতা
ফাইল ফটো

কয়েক বছর আগে বিশ্বব্যাংকের এক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে রাজধানীতে এক অনুষ্ঠানে একজন খ্যাতিমান পরিবেশ অর্থনীতিবিদ বলেছিলেন, রাজধানীর জলাবদ্ধতা দূর করার লক্ষ্যে নিয়মিত উন্নয়ন প্রকল্পে বরাদ্দের বাইরে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত করা, খাল ও জলাশয় দখলমুক্ত করা- এসব আনুষঙ্গিক কাজে ৪০০ কোটি টাকা বরাদ্দ করে পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন পদক্ষেপ নেয়া হলে শহর থেকে বৃষ্টির পানি দ্রুত নেমে যাবে।

রাজধানীর জলাবদ্ধতা ভয়াবহ আকার ধারণ করার প্রেক্ষাপটে গত কয়েক বছরে এ সমস্যার সমাধানে করণীয় নিয়ে বিশেষজ্ঞরা অনেক আশার বাণী শুনিয়েছেন।

এ বাবদ প্রচুর অর্থ ব্যয় হলেও সমস্যার সমাধান তো দূরের কথা, দিন দিন তা আরও ভয়াবহ আকার ধারণ করছে।

মঙ্গলবার যুগান্তরে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, রাজধানীর জলাবদ্ধতা দূর করার লক্ষ্যে গত এক দশকে সেবা সংস্থাগুলো খাল, ড্রেনেজ, নর্দমা পরিষ্কার ও উন্নয়নের নামে ৩ হাজার কোটি টাকার বেশি খরচ করেছে। অথচ জলাবদ্ধতার দুর্ভোগ থেকে মুক্তি পায়নি রাজধানীবাসী।

তাহলে কি এই বিপুল অঙ্কের অর্থ পানিতে গেছে? সেবা সংস্থাগুলোর নানামুখী তৎপরতার পর জলজট থেকে রাজধানীবাসীর নিষ্কৃতি মিলছে না কেন, এটাই এখন সবার প্রশ্ন। এবারও লক্ষ করা যাচ্ছে, অল্প সময়ের বৃষ্টিপাতের পর রাজধানীতে জলজট সৃষ্টি হয়।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এই বর্ষায়ও জলজটের ভোগান্তি থেকে নিষ্কৃতি মিলবে না তাদের। গত বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতে রাজধানীতে জলজট ভয়াবহ আকার ধারণ করেছিল। এ সমস্যা সমাধানে বিপুল অঙ্কের অর্থ খরচ করার পরও যেহেতু সুফল মিলছে না, সেহেতু আগামীতে বিভিন্ন প্রকল্প বাবদ বিপুল অঙ্কের অর্থ খরচ করার পর যে সুফল মিলবে, তার নিশ্চয়তা কী?

রাজধানীর জলাবদ্ধতার মূল কারণগুলো চিহ্নিত। এখন দরকার এসব সমস্যার সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়া। বস্তুত বিভিন্ন সংস্থার সমন্বিত পদক্ষেপের অভাবেই রাজধানীর জলাবদ্ধতা দূর হচ্ছে না। এ সমস্যার সমাধানে রাজধানীর খালগুলো দখলমুক্ত করা জরুরি।

এখনও যেসব খাল দখলদারদের থাবামুক্ত, সেসব ব্যবহৃত হচ্ছে আবর্জনা ফেলার জায়গা হিসেবে। খালগুলো দখলমুক্ত করতে দেরি হলে এক সময় সেগুলোও হারিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। রাজধানী ও এর আশপাশের প্রাকৃতিক জলাশয়গুলো উদ্ধার করা সম্ভব না হলে জলজট সমস্যার টেকসই সমাধান মিলবে না।

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে বিভিন্ন প্রকল্প বাবদ বিপুল অর্থ বরাদ্দ করাই যথেষ্ট নয়। প্রকল্প বাস্তবায়নের পর সম্ভাব্য কী ফল মিলবে, বিশেষজ্ঞদের কাছ থেকে আগে থেকেই তা জেনে নিতে হবে। জলবায়ু পরিবর্তনের কারণে আগামীতে অল্প সময়ে বেশি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

ফলে রাজধানীসহ বিভিন্ন শহরে জলাবদ্ধতা আরও প্রকট আকার ধারণ করতে পারে। এসব বিষয় বিবেচনায় নিয়ে রাজধানীর জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া প্রয়োজন।

বিভিন্ন সংস্থার সমন্বিত পদক্ষেপ ছাড়া রাজধানীর জলাবদ্ধতা সমস্যার সমাধানে গৃহীত পদক্ষেপ থেকে যে কাক্সিক্ষত সুফল মিলবে না, তা বলাই বাহুল্য।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×