রাজধানীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা: মানসম্মত নগরের জন্য সুষ্ঠু ব্যবস্থাপনার বিকল্প নেই

  যুগান্তর ডেস্ক    ১৮ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পয়ঃনিষ্কাশন

ঢাকা মহানগরীর মাত্র ২০ শতাংশ এলাকায় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা থাকলেও ৮০ শতাংশ এলাকায়ই সেটি অনুপস্থিত। এর কুফল টের পাওয়া যায় বর্ষাকাল ছাড়াও যে কোনো সময় মহানগরীর বেশিরভাগ এলাকায় হালকা বৃষ্টিপাতে পানি জমে যাওয়া, তীব্র দুর্গন্ধ দেখা দেয়া এবং আশপাশের খাল ও নদ-নদীর পানির ভয়ানক দূষণের মধ্য দিয়ে।

দুর্ভাগ্যজনক হলেও সত্য, কেবল রাজধানীতেই নয়, বিভাগীয় জেলা-উপজেলা শহরেও মানসম্মত ড্রেনেজ, স্যুয়ারেজ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নেই বললেই চলে। ফলে বর্ষাকাল ছাড়াও বছরব্যাপী মানুষকে দুর্ভোগ পোহাতে হয়, বিশেষত স্কুলগামী ছাত্রছাত্রী ও নারী-শিশুদের ভোগান্তির শেষ থাকে না।

মানসম্মত স্যুয়ারেজ ব্যবস্থা না থাকার কারণে ওয়াসার পানি ও পয়ঃনিষ্কাশন লাইন একাকার হয়ে যাওয়ার ঘটনাও অনেক। এ অবস্থায় আধুনিক নগর জীবনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে এবং পরিবেশ দূষণ রোধে ঢাকা মহানগরীসহ সব বিভাগীয় জেলা-উপজেলা পর্যায়ে স্যুয়ারেজ ব্যবস্থা গড়ে তুলতে হবে।

স্যুয়ারেজ ব্যবস্থা না থাকায় সবচেয়ে করুণ ঢাকা মহানগরীর পরিস্থিতি। অপরিকল্পিত ভবন ও আবাসনের কারণে বৃষ্টির পানি খালে-বিলে যাওয়ার কোনো ব্যবস্থা নেই বললেই চলে। কেবল সাধারণ এলাকাগুলোয় নয়, নামিদামি আবাসিক এলাকাগুলোর অবস্থাও তাই। বর্তমানে যে ডেঙ্গুর প্রকোপ চলছে, এর পেছনেও স্যুয়ারেজ ব্যবস্থা না থাকার বড় ধরনের প্রভাব রয়েছে। পয়ঃনিষ্কাশন ব্যবস্থা না থাকায় পানি চলাচল করতে না পেরে বিভিন্ন জায়গায় আটকে থাকছে। এর ফলে ডেঙ্গুজ্বরের ভাইরাসবাহী এডিস মশাসহ নানা ধরনের মশা-মাছি ও কীটপতঙ্গের উপদ্রব দেখা দিচ্ছে, যা মানসম্মত নগরে কোনোভাবেই কাম্য হতে পারে না।

এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে শতভাগ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা যেমন নিশ্চিত করতে হবে, তেমনি বর্জ্য ব্যবস্থাপনা, মশক নিধন এবং প্রয়োজনীয় অন্যান্য জরুরি কার্যক্রম বছরব্যাপী চালু রাখতে হবে। অন্যথায় পরিস্থিতির উন্নয়ন ও মানসম্মত নগরজীবন স্বপ্নই থেকে যাবে। উদ্বেগের বিষয় হল, রাজধানীর ৮০ শতাংশ এলাকায় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা যে নেই, সে সংক্রান্ত কোনো তথ্যও পাওয়া যায়নি স্থানীয় সরকার সচিব ও খোদ ওয়াসার এমডির কাছে। এ থেকেই নগরবাসীর দুর্ভোগের বিষয়টি আঁচ করা যায়। তারপরও আশার কথা, বিশ্বব্যাংকের অর্থায়নে ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন প্রকল্পের আওতায় সম্প্রতি স্যুয়ারেজ মাস্টার প্ল্যান তৈরি করেছে ঢাকা ওয়াসা। এর আওতায় ঢাকায় পাঁচটি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিটিপি) তৈরি করা হবে। এরই মধ্যে দুটির কাজ চলছে ও একটির প্রকল্প প্রক্রিয়াধীন। আমরা মনে করি, ঢাকাকে বাসযোগ্য করে তোলার জন্য সিটিপিগুলোর দ্রুত বাস্তবায়ন এবং যেসব এলাকায় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নেই সেসব এলাকায় তা তৈরি করা দরকার।

সুষ্ঠু নগর ব্যবস্থাপনার অন্যতম শর্ত স্যুয়ারেজ তথা মানসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা নিশ্চিত করা। এ লক্ষ্যে ঢাকার চতুর্দিকের খাল ও নদ-নদীর দূষণমুক্ত পানি নিশ্চিত করার এবং পরিবেশের বিষয়টি মাথায় রেখে এ ক্ষেত্রে জোর দেয়ার বিকল্প নেই। আবাসিক এলাকায় স্যুয়ারেজের জন্য পর্যাপ্ত জায়গা ছেড়ে দেয়া এবং ভবন নির্মাণের সময় ড্রেনের জায়গা বন্ধ করে ফেলা হচ্ছে কিনা, সেদিকেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি দরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×