অর্থনৈতিক প্রতিযোগিতা সক্ষমতা

ব্যবসার পরিবেশ সহজ করতে হবে

  সম্পাদকীয় ১১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সম্পাদকীয়

বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিযোগিতা সক্ষমতার বৈশ্বিক সূচকে আগের বছরের তুলনায় দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এ সূচকে ২০১৯ সালে ১৪১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১০৫-এ।

২০১৮ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩ এবং ২০১৭ সালে ১০২। অর্থাৎ এ ক্ষেত্রে ধারাবাহিকভাবে পিছিয়ে পড়ছে বাংলাদেশ, যা অত্যন্ত পরিতাপের বিষয়। বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈশ্বিক প্রতিযোগিতা প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে দুর্নীতি, ঋণের উচ্চসুদ, মূল্যস্ফীতি, আয়কর এবং বিভিন্ন বিলের কারণে ব্যবসার ব্যয় বাড়ছে। দেশের আর্থিক খাতে শৃঙ্খলা নেই। বাড়ছে টাকা পাচার। বিষয়গুলো প্রণিধানযোগ্য অবশ্যই।

লক্ষ করার বিষয়, প্রতিবেদনটি করা হয়েছে যে, ১২টি মানদণ্ডের ভিত্তিতে, তার ৯টিতেই পিছিয়েছে বাংলাদেশ। এগুলো হল- সামষ্টিক অর্থনীতি, শ্রমবাজার, তথ্যপ্রযুক্তির ব্যবহার, অবকাঠামো, দক্ষতা, প্রাতিষ্ঠানিকীকরণ, আর্থিক ব্যবস্থাপনা, ব্যবসায় বৈচিত্র্য ও উদ্ভাবন। অন্যদিকে পণ্যবাজার ও স্বাস্থ্য সূচকে বাংলাদেশ এগিয়েছে। প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে এ অবস্থার পরিবর্তন ঘটাতে হবে দ্রুত। মধ্যম আয়ের দেশ, অতঃপর উন্নত দেশে পৌঁছানোর যে স্বপ্ন দেখি আমরা, সেই স্বপ্ন পূরণ করতে হলে প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। বিশ্ব অর্থনৈতিক ফোরাম সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে যেসব বাধার উল্লেখ করেছে, সেগুলো দূর করা গেলেই অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

আমরা নিরবচ্ছিন্নভাবেই বলে আসছি, দেশ থেকে দুর্নীতি নির্মূল করা না যাক, অন্তত তা কমিয়ে আনতে হবে। এজন্য বাড়াতে হবে দুর্নীতি দমন কমিশনের কর্মক্ষমতা। তবে কাজটি শুধু দুদকের নয়, রাজনৈতিক দলগুলোরও বটে।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিবেদনে দুর্নীতি ছাড়াও অন্যান্য ক্ষেত্রে যেসব বাধা চিহ্নিত করা হয়েছে, সেগুলোর ব্যাপারে নিতে হবে যথাযথ উদ্যোগ এবং সেগুলোর বাস্তবায়ন করতে হবে। ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামানোর দাবি দীর্ঘদিনের।

দুর্ভাগ্যের বিষয়, এখন পর্যন্ত এ দাবি পূরণ হয়নি। নতুন শিল্প গড়ে তোলার ক্ষেত্রে উদ্যোক্তাদের নানা ধরনের জটিলতার মধ্যে পড়তে হয়। বিভিন্ন প্রক্রিয়াগত ও আইনি জটিলতার কারণে শিল্প-কারখানা গড়ে তোলার উদ্যোগ বাধাগ্রস্ত হচ্ছে।

কখনও বা প্রলম্বিত হচ্ছে প্রক্রিয়া। এসব দূর করতে হবে। ওয়ান স্টপ সার্ভিসের কথা বারবার উচ্চারিত হলেও তা এখনও প্রতিষ্ঠা করা যায়নি। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিতে হবে। প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর আরও একটি গুরুত্বপূর্ণ শর্ত রাজনৈতিক স্থিতিশীলতা। বিষয়টিতে দেশের সব রাজনৈতিক দলকে আন্তরিক হতে হবে। আমরা আশা করব, আগামীতে যাতে অর্থনৈতিক প্রতিযোগিতা সক্ষমতায় বাংলাদেশ এগিয়ে যেতে পারে, সে জন্য সব বাধা দূর করে ব্যবসার পরিবেশ সহজ করা হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×