দুর্বৃত্তায়নের কবলে পেঁয়াজের বাজার

  জুয়েল মামুন ১৬ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পেঁয়াজের বাজার

মাত্র চার মাস আগেও পেঁয়াজের দাম ছিল কেজিপ্রতি ৩০ থেকে ৪০ টাকা। হঠাৎ শোনা গেল ভারত আমাদের পেঁয়াজ দেবে না। এ খবরেই চাঙ্গা হয়ে গেল পেঁয়াজের বাজারের দুর্বৃত্তরা। তারপর থেকেই এই দুর্বৃত্তদের কাছে জিম্মি হয়ে পড়ে সাধারণ ভোক্তারা।

পেঁয়াজের দাম হামাগুড়ি দিয়ে বাড়ছে না, বাড়ছে রকেটের গতিতে। কিন্তু কেন? দেশে বছরে মোট পেঁয়াজের চাহিদা প্রায় ২৬ লাখ টন। গত অর্থবছরে দেশে উৎপাদিত হয়েছে প্রায় ২৩ লাখ টন পেঁয়াজ (দৈনিক ইত্তেফাক)। এ হিসাবে মাত্র ৩ লাখ টন পেঁয়াজ ঘাটতি থাকার কথা। এর বিপরীতে দেশে আমদানিকৃত পেয়াঁজের পরিমাণ প্রায় ১১ লাখ টন।

এ হিসাবে প্রায় ৮ লাখ টন পেঁয়াজ উদ্বৃত্ত থাকার কথা। যদি পেঁয়াজের বার্ষিক ঘাটতি ৫ লাখ টন হয়, তবুও বাজারে চাহিদার তুলনায় বেশি থাকার কথা ৩ লাখ টন পেঁয়াজ। তাহলে কেন এখন পেঁয়াজের বাজারে আগুন? নিম্নবিত্ত মানুষের পকেট কাটা হচ্ছে আর পুঞ্জীভূত হচ্ছে দুর্বৃত্ত ব্যবসায়ী শ্রেণির সম্পদ।

সরকার বারবার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার কথা বললেও ফলাফল শূন্য। সাধারণ মানুষ পেঁয়াজ কিনতে গিয়ে হাঁসফাঁস করছে। কনজুমার ওয়াচের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিগত চার মাসে ৩ হাজার ২০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে পেঁয়াজের সিন্ডিকেট। অথচ বাণিজ্য মন্ত্রণালয় থেকে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আছে বলে দাবি করা হচ্ছে।

আসলে পেঁয়াজের বাজারে দুর্বৃত্তদের উত্থান ঘটেছে। এদের যদি এখনই থামানো না যায়, তাহলে পেঁয়াজের বাজার লাগামহীন পাগলা ঘোড়ার মতো ছুটতে থাকবে। দিশেহারা হয়ে পেঁয়াজের মূল্য উল্লম্ফন রোধের দাবিতে রাস্তায় নামবে সাধারণ মানুষ।

বন্ধুরাষ্ট্র ভারত পাশে থাকলে বিষয়টি অন্যরকমও হতে পারত। বাংলাদেশে পেঁয়াজের হাহাকার অথচ উল্টোচিত্র ভারতে। জানা গেছে, পেঁয়াজের ন্যায্যমূল্য পাচ্ছে না সেদেশের কৃষকরা। সীমানার কাঁটাতারই কি তাহলে এই ভূখণ্ডের মানুষের জন্য কাল হয়ে দাঁড়াল?

প্রশাসনকে বারবার ব্যবসায়ীদের এই অবৈধ সিন্ডিকেটের কাছে নতজানু হতে দেখা গেছে। পণ্যের দাম হঠাৎ বেড়ে যায়, তবু যেন সরকার অসহায়। কেন অসহায়? সহজ উত্তর- এখন ব্যবসায়ীদের হাতে শুধু ব্যবসা নেই, রাজনীতিটাও তাদের পকেটে।

পেঁয়াজের দামের বোঝা মানুষকে আর কতদিন বইতে হবে জানে না কেউ। পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণের কাজ করছে সরকারের ১০টি মনিটরিং টিম। এতে করে কার লাভ হয়েছে? কমেছে কি দাম? বরং খুচরা বাজারে পেঁয়াজের দাম ডাবল সেঞ্চুরি ছাড়িয়েছে।

ভোক্তাদের এভাবে ফাঁদে না ফেলে সরকারের উচিত হবে শিল্প বিপ্লব, সাদা বিপ্লব, রুপালি বিপ্লবের মতো পেঁয়াজ বিপ্লব ঘটিয়ে এদেশের কৃষক, নিম্ন আয়ের মানুষ ও সাধারণ ভোক্তাদের রক্ষা করা।

জুয়েল মামুন : শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়

ঘটনাপ্রবাহ : পেঁয়াজের মূল্যবৃদ্ধি

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×