হাওরে বাঁধ নির্মাণে আবারও অনিয়ম

দুর্নীতি বন্ধে নিতে হবে কঠোর পদক্ষেপ

  সম্পাদকীয় ১২ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হাওরে বাঁধ নির্মাণে আবারও অনিয়ম

গত বছর পাহাড়ি ঢলে হাওরাঞ্চলে ব্যাপক ফসলহানির প্রেক্ষাপটে আশা করা গিয়েছিল এবার ওই অঞ্চলে ফসল রক্ষা বাঁধগুলোর কাজ সময়মতো শেষ হবে এবং এসব কাজে অতীতের মতো অনিয়ম ও দুর্নীতি হবে না।

কিন্তু বাস্তবতা হল দিরাইয়ে হাওর রক্ষা বাঁধ নির্মাণের নামে চলছে মৌসুমি বাণিজ্য। রোববারের যুগান্তরের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে দ্বিতীয় পর্যায়ে সময়সীমা বৃদ্ধি করেও অধিকাংশ প্রকল্পের ৫০ ভাগ কাজ শেষ হয়নি। হাওরাঞ্চলের ফসল রক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতি ঠেকাতে ঠিকাদারি পদ্ধতি বাদ দিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করা হয়।

নতুন নীতিমালা অনুযায়ী হাওরের প্রকৃত কৃষক এবং হাওরে যাদের জমি আছে তাদের সমন্বয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) করে প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু এসব কমিটি গঠনে নীতিমালা সঠিকভাবে অনুসরণ করা হয়নি। কেন নীতিমালা লঙ্ঘিত হল এর তদন্ত হওয়া দরকার।

এলাকাবাসীর অভিযোগ, অপ্রয়োজনীয় প্রকল্পের ছড়াছড়ির কারণে মূল প্রকল্প সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে না। প্রকল্প বাস্তবায়নের সঙ্গে যুক্ত রাজনৈতিক পরিচয়ধারী সদস্যরা নির্মাণ কাজের নীতিমালা মানছেন না। এতে নানা রকম জটিলতার সৃষ্টি হচ্ছে। অভিযোগ রয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা ও স্থানীয় কিছু সুবিধাভোগী ব্যক্তির কারণে গত বছর হাওরাঞ্চলে ব্যাপক ফসলহানির ঘটনা ঘটেছিল। এবার যাতে গতবছরের ঘটনার পুনরাবৃত্তি না হয় তার জন্য সব ধরনের পদক্ষেপ নিতে হবে।

হাওরাঞ্চলের জনগণের কল্যাণে কাজ করে এমন একটি এনজিওর এক কর্মকর্তার অভিযোগ অপ্রয়োজনীয় প্রকল্প এবং ক্ষমতাসীন দলের স্থানীয় কিছু নেতার কারণেই আলোচিত প্রকল্প বাস্তবায়নে সমস্যার সৃষ্টি হচ্ছে। এসব সমস্যার সমাধানে এখনই নজর দিতে হবে।

তা না হলে ওই এলাকায় গত বছরের ঘটনার পুনরাবৃত্তি হবে। উজানে যে কোনো স্থানে ভারি বৃষ্টিপাতের ফলে হাওরাঞ্চলে যে বিপর্যয় সৃষ্টি হতে পারে তা বিবেচনায় নিয়ে বাঁধ রক্ষায় যথাযথ পদক্ষেপ নিতে হবে। জলবায়ু পরিবর্তনের কারণে এ ধরনের সমস্যার আরও জটিল আকার ধারণ করার আশঙ্কা রয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সমস্যার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

প্রকল্পের সঙ্গে যুক্ত দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে যাতে ভবিষ্যতে কেউ দুর্নীতি করার সাহস না পায়। ভবিষ্যতে হাওরাঞ্চলের বাঁধ নির্মাণ ও মেরামত প্রকল্পের কাজে যাতে আর কোনো ধরনের দুর্নীতি ও অনিয়ম না হয়, তা-ও নিশ্চিত করতে হবে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.