পাউবোর দুর্নীতি

দায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিন

  সম্পাদকীয় ১৩ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাউবোর দুর্নীতি
পাউবোর দুর্নীতি

প্রকল্পের কাজ শুরুর আগেই দুর্নীতিপরায়ণ কর্মকর্তাদের অর্থ আত্মসাতের বন্দোবস্ত পাকা করার প্রমাণ পেয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দুর্নীতিবিরোধী টাস্কফোর্স। বিষয়টি নিঃসন্দেহে অভিনব।

এতদিন কাজ শুরুর পর সাধারণত বিভিন্ন প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উত্থাপিত হতো। কিন্তু এবার দেখা যাচ্ছে, পাউবোর দুর্নীতিবাজ প্রকৌশলীরা কৌশল পরিবর্তন করেছেন।

তারা কাজ শুরুর আগেই সংশ্লিষ্ট ঠিকাদারদের সঙ্গে যোগসাজশ করে বিভিন্ন প্রকল্পের প্রাক্কলন ব্যয় কয়েকশ’ গুণ বেশি দেখিয়ে দরপত্র আহ্বানের মাধ্যমে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নেয়ার পরিকল্পনা করছেন, যা কঠোরহস্তে দমন করা প্রয়োজন।

কর্তৃপক্ষ অবশ্য এরই মধ্যে অনিয়মের সঙ্গে যুক্ত ১০ কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত ও দুই প্রধান প্রকৌশলীসহ অন্য তিনজনকে শোকজ করেছেন। তবে প্রতিষ্ঠানটিতে দুর্নীতি ও লুটপাট বহাল রাখতে প্রভাবশালীরা ইতিমধ্যে টাস্কফোর্স প্রধানকে অপসারণের তোড়জোড় শুরু করেছে বলে অভিযোগ উঠেছে। এ অপচেষ্টা যাতে সফল না হয়, সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সরকারের উচিত একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠনের মাধ্যমে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা। তা না হলে এ প্রাতিষ্ঠানিক দুর্নীতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

অনিয়ম-দুর্নীতির সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমে পাউবোর দায়িত্বশীল প্রকৌশলীরা শুধু ক্ষমতার অপব্যবহার করেননি, একইসঙ্গে সরকারি কর্মকর্তা হিসেবে বিশ্বাসও ভঙ্গ করেছেন। কাজেই তাদের অনুকম্পা প্রদর্শনের কোনো সুযোগ নেই বলে আমরা মনে করি।

বস্তুত পাউবোর দুর্নীতি বর্তমানে একটি ‘ওপেন-সিক্রেট’ বিষয়। প্রতিষ্ঠানটির দুর্নীতি-অনিয়ম সম্পর্কে পত্র-পত্রিকায় যেসব তথ্য প্রকাশিত হয়, তা এক কথায় ভয়াবহ। এসব দুর্নীতির ঘটনা সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে মনিটরিংয়ের পাশাপাশি দুদকের মাধ্যমেও তদন্ত হওয়া উচিত।

দেখা গেছে, সরকারের গুরুত্বপূর্ণ এ সেক্টরে অনিয়ম ও দুর্নীতির ঘটনা প্রমাণিত হওয়ার পরও দুর্নীতিবাজরা শাস্তির সম্মুখীন হন না, বরং নানাভাবে তা ধামাচাপা দেয়া হয়। এরকম চলতে থাকলে এ প্রতিষ্ঠানের দুর্নীতি নির্মূল করা যে সম্ভব হবে না, তা বলাই বাহুল্য।

বলার অপেক্ষা রাখে না, দুর্নীতি দেশের অর্থনৈতিক উন্নয়ন, অগ্রগতি ও দারিদ্র্য বিমোচনের প্রধান অন্তরায়। সুতরাং দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের ব্যাপারে কারও দ্বিমত থাকার কথা নয়। পাউবোর বিরুদ্ধে সীমাহীন দুর্নীতির বদনাম ঘোচাতে এবং মানসম্মত কাজ বাস্তবায়নের লক্ষ্যে দুর্নীতিবাজদের বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×