গ্রামে করোনা নিয়ে যাচ্ছেন না তো?

  আহাম্মদ ফয়সাল ২৬ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনা

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এদেশের আয়ের একটা বড় অংশ আসে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স থেকে। করোনাভাইরাস যখন চীনে প্রথম ধরা পড়ল তখন আমরা চিন্তিত হয়ে পড়লাম চীনে অবস্থানরত বাংলাদেশিদের নিয়ে। বাংলাদেশ সরকার তাদের অনেককে বিশেষ বিমান পাঠিয়ে ফেরত আনল।

সংক্রমণ প্রতিরোধের প্রাথমিক পদক্ষেপ হিসেবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা করল। মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলল। এরপর যখন মধ্যপ্রাচ্য, স্পেন, আমেরিকা, ইতালিসহ বিভিন্ন দেশে এ ভাইরাস ভীষণভাবে ছড়িয়ে পড়ল, তখন সেই দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশিরা বিদ্যুৎ বেগে দেশে ফিরতে শুরু করল।

সারা দেশের মানুষের উদ্বেগ-উৎকণ্ঠা এবার বহুগুণ বেড়ে গেল। ৮ মার্চ ইতালি ফেরত প্রবাসীর দেহে করোনাভাইরাস শনাক্ত হল। আতঙ্ক ছড়িয়ে পড়ল সর্বত্র। মানুষ মনে করে, বিদেশি ও প্রবাসীদের এ সময় দেশে আসতে না দিলে করোনাভাইরাস আমাদের দেশে আসত না।

সরকার করোনাভাইরাসের বিস্তার রোধে মুজিব জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান সীমিত করেছে, বন্ধ করে দিয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান, নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের গণজমায়েত। কিন্তু দিন যত গড়াচ্ছে অবনতি হচ্ছে অবস্থার। এ অবস্থায় সরকারি-বেসরকারি সব অফিস ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হল।

আমরা জাতি হিসেবে খুবই আবেগপ্রবণ। মানুষ ভাবল, ‘অনেকদিন পরিবার-পরিজনকে সময় দেয়া হয় না, ছুটি যখন পেয়েছি তাহলে বাড়িতে চলে যাওয়াই ভালো।’ দেশের মধ্যে রাজধানী ঢাকা এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত।

সাধারণ ছুটি ঘোষণার পর থেকেই ঢাকা থেকে দলে দলে মানুষের গ্রামে ফেরার হিড়িক পড়ে গেছে। তাদের ভাবখানা এমন- গ্রামে ফিরলেই বেঁচে যাই। কিন্তু চিন্তার বিষয় হল, এতদিন বাদে বাড়ি গিয়ে কি তারা ঘরে বসে থাকবে! তারা সরকারি নির্দেশনা অমান্য করে অন্যান্য মানুষের সঙ্গে মিশতে পারেন। এতে ছড়িয়ে পড়তে পারে করোনা সংক্রমণ।

প্রশ্ন হচ্ছে, এখন কী হবে? সাধারণ ছুটির সঙ্গে সঙ্গে করোনাভাইরাস ঢাকা থেকে সারা দেশে ছড়িয়ে পড়বে না তো? যারা এখন পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছেন, তাদের কেউ কেউ করোনাভাইরাসে সংক্রমিত থেকে থাকতে পারেন।

যদি তাই হয় তাহলে উপায়? উপায় একটাই- ঘর থেকে বের না হয়ে প্রত্যেকেই নিজ নিজ জায়গায় অবস্থান করুন। সচেতন থাকুন, পরিষ্কার থাকুন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রদত্ত স্বাস্থ্যবিধি মেনে চলুন। সম্মিলিত সহযোগিতা, প্রচেষ্টা ছাড়া সরকারের একার পক্ষে মহামারী আকার ধারণ করা এই করোনাভাইরাস মোকাবেলা করা প্রায় অসম্ভব।

আহাম্মদ ফয়সাল : প্রাবন্ধিক

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০,০০,১৬৮২,১০,১৯১৫১,৩৫৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×