লকডাউনে ত্বকের যত্নও জরুরি

  ডা. মুনিরা ফেরদৌস ৩০ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রতীকী ছবি

সুন্দর ত্বক আমাদের সবারই স্বপ্ন। তাই ত্বকের ছোট একটি সমস্যাও আমাদের অনেক বেশি ভাবিয়ে তোলে। বর্তমানে করোনা পরিস্থিতিতে আমরা সবচেয়ে বেশি সময় ঘরে অবস্থান করছি। বাইরের ক্ষতিকারক ধুলাবালি থেকে আমাদের ত্বক এখন অনেকটাই মুক্ত। তাই কিছু সাধারণ নিয়ম মেনে চললে খুব সহজে ঘরে বসেই আমরা আমাদের ত্বককে সুস্থ রাখতে পারব।

ক্লিনজিং : আমাদের ত্বকের সবচেয়ে বাইরের আবরণটি কিছু মৃত কোষ দিয়ে তৈরি, যা প্রতিনিয়ত বাইরের প্রতিকূল পরিবেশ থেকে আমাদের ত্বককে রক্ষা করে যাচ্ছে। ক্লিনজিংয়ের মাধ্যমে আমরা এই মৃত কোষ, ত্বকের ওপর জমে থাকা জীবাণুগুলোকে পরিষ্কার রাখতে পারি। ক্লিনজিংয়ের সময় নরম/সফট কিছু সেরামাইড বা গ্লিসারিনসমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করা ভালো। অতিরিক্ত ক্লিনজিংয়ের জন্য ত্বকের আবরণী নষ্ট হতে পারে। তাই দিনে দু’বারের বেশি ক্লিনজিং করা উচিত নয়। তবে শুষ্ক ত্বকের জন্য এর মাত্রা হবে আরও কম।

ময়েশ্চারাইজিং : আমাদের ত্বকের হাইড্রেশন তথা পানি ধরে রাখার ক্ষমতা বা কোমনীয়তা রক্ষার জন্য ময়েশ্চারাইজার অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুস্থ ও সুন্দর ত্বকের জন্য দিনে অন্তত দু’বার ময়েশ্চারাইজিং জরুরি। ময়েশ্চারাইজার হিসেবে ক্রিম, লোশন, অলিভ অয়েল, ভ্যাসলিন, পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যেতে পারে। তবে তা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করা উচিত।

সানস্ক্রিন : সূর্যরশ্মির অতিরিক্ত আল্ট্রাভায়োলেট রেডিয়েশন আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। এটি আমাদের ত্বককোষের ডিএনএকে ধংস করে ত্বককে মৃতপ্রায় করে। ফলে ত্বক কুচকে যাওয়া, মেছতাসহ বিভিন্ন কালো দাগ, খুব দ্রুতই ত্বকে বয়স বৃদ্ধির ছাপ, এমনকি ত্বকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই এসব সমস্যা থেকে পরিত্রাণের জন্য সানস্ক্রিন ব্যবহার খুব গুরুত্বপূর্ণ। পাশাপাশি রোদে গেলে অবশ্যই ছাতা এবং প্রয়োজনে ফুল স্লিভ জামা ও মাথায় টুপি ব্যবহার করা উচিত।

কিছু পরামর্শ : দৈনন্দিন জীবনে আমরা নানারকম মানসিক অশান্তিতে থাকি। এর ফলে আমাদের শরীরে ‘কর্টিসল’ নামক হরমোন নিঃসৃত হয়। অতিরিক্ত পরিমাণে এই হরমোন নিঃসরণের জন্য আমাদের ত্বক দুর্বল হয়ে যায় এবং ব্রন হওয়া ও ত্বক কুঁচকে যাওয়ার প্রবণতা বাড়ে। তাই যথাসম্ভব চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন।

ক্লিনজার বা ময়েশ্চারাইজার ডাক্তারের পরামর্শমতো ব্যবহার করবেন। যথাযথ নিয়ম মেনে সানস্ক্রিন প্রয়োগ করুন এবং রোদে যাওয়ার আধঘণ্টা আগে আপনার মুখে ব্যবহার করুন। মানহীন সব রকম প্রসাধনী ব্যবহার থেকে বিরত থাকুন। প্রচুর পরিমাণে দুধ, ডিম, সামুদ্রিক মাছ, গাজর, মিস্টিকুমড়া, আম, লেবু, শিম, চর্বিহীন মাংস ইত্যাদি স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। মনে রাখবেন, সুস্থ ত্বক হল সুস্থ শরীরেরই একটি দর্পণ। সুতরাং সময় থাকতে সুস্থ ও সুন্দর ত্বকের লক্ষ্যে নিজেকে তৈরি করুন।

ডা. মুনিরা ফেরদৌস : চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত