গ্যাসের জন্য আর কত অপেক্ষা?

নিরুৎসাহিত হচ্ছে বিনিয়োগ

  যুগান্তর ডেস্ক    ০৫ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গ্যাস

দেশে বিনিয়োগ নিরুৎসাহিত হওয়ার একটি বড় কারণ শিল্প ক্ষেত্রে গ্যাস সংযোগ না মেলা। প্রায় ৯ বছর ধরে শিল্পে নতুন গ্যাস সংযোগ বন্ধ রয়েছে। কোনো উদ্যোক্তা যদি শিল্পপ্রতিষ্ঠান নির্মাণ করে গ্যাসের অভাবে তা চালাতে না পারেন তাহলে তিনি ক্ষতির সম্মুখীন হবেন, এটাই স্বাভাবিক। এ বাস্তবতায় কে চাইবে নতুন শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে? বাস্তবে হয়েছেও তা-ই। অনেক উদ্যোক্তা শিল্পপ্রতিষ্ঠান নির্মাণের পর বছরের পর বছর গ্যাস না পাওয়ায় তা চালু করতে পারছেন না। তাদের সুদসহ ব্যাংক ঋণের বোঝা টানতে হচ্ছে। অনেকে বাধ্য হচ্ছেন কারখানা বন্ধ করে দিতে। এসব দেখে উদ্যোক্তারা নতুন বিনিয়োগে উৎসাহ হারিয়ে ফেলছেন। ফলে দেশে সেভাবে শিল্পায়ন ঘটছে না। তৈরি হচ্ছে না নতুন কর্মসংস্থানের। বাড়ছে বেকারত্ব। এটি দেশের সামগ্রিক অর্থনীতির জন্য ভালো লক্ষণ নয় মোটেই।

জানা যায়, বর্তমানে গ্যাস সংযোগের জন্য পেট্রোবাংলায় ৩ হাজার শিল্পপ্রতিষ্ঠানের আবেদন জমা আছে। সর্বশেষ গত বছর মে মাসে ২৯৩টি শিল্পপ্রতিষ্ঠানকে গ্যাস সংযোগের অনুমোদন দেয়া হলেও এর মধ্যে ২ শতাধিক প্রতিষ্ঠানই সংযোগ পায়নি এখনও। এ পরিস্থিতি দেশের শিল্পের বিকাশকে বাধাগ্রস্ত করছে। ব্যবসায়ীদের অভিযোগ, শিল্প ক্ষেত্রে গ্যাস সংযোগ দেয়া নিয়ে টালবাহানার পেছনে কাজ করছে গভীর ষড়যন্ত্র। তাদের মতে, দেশীয় শিল্পকারখানা ধ্বংস করে লাখ লাখ মানুষের কর্মসংস্থান বন্ধের মাধ্যমে দেশকে বড় ধরনের বিপদের মুখে ঠেলে দেয়ার চক্রান্ত চলছে। অভিযোগটির ভিত্তি রয়েছে বলেই ধারণা। তা না হলে শিল্পপ্রতিষ্ঠান চালানোর জন্য আগে যারা ক্যাপটিভ পাওয়ারে বিদ্যুৎ উৎপাদন করতেন, তাদের সেই ক্যাপটিভ পাওয়ারের গ্যাস সংযোগও বন্ধ রাখা হবে কেন? এমনকি শিল্পে গ্যাস সংযোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশের পরও এ ব্যাপারে কোনো অগ্রগতি নেই। কী এর রহস্য? এর পেছনে যারা কলকাঠি নাড়ছে, তাদের চিহ্নিত করা দরকার। দেশীয় শিল্পের বিকাশ রুদ্ধ করার চক্রান্ত রুখতে হবে।

দেশে বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রয়োজন শিল্পসহায়ক নীতি। শিল্প খাতে অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস-বিদ্যুৎ দিতে হবে। এ ক্ষেত্রে কোনো অজুহাত বা টালবাহানা গ্রহণযোগ্য নয়। ঘাটতি থাকলে গ্যাস উত্তোলনের প্রয়াস জোরদার করতে হবে। কিন্তু গ্যাসের অভাব দেখিয়ে শিল্পে বছরের পর বছর সংযোগ বন্ধ রাখলে তা হবে একটি আত্মঘাতী সিদ্ধান্ত। শিল্পায়ন ও বিনিয়োগের স্বার্থে অগ্রাধিকার নির্ধারণ করে শিল্পপ্রতিষ্ঠানে অবিলম্বে গ্যাস সংযোগ দেয়া হবে, এটাই কাম্য।

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter