কৃষি খাতের সমস্যা: দুর্বলতাগুলো দ্রুত কাটিয়ে উঠতে হবে

  সম্পাদকীয় ০৪ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

করোনার কারণে সৃষ্ট কৃষি খাতের সমস্যা মোকাবেলায় সরকার নানামুখী পরিকল্পনা গ্রহণ করেছে। এসব পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে আশা করা যায় আমাদের চাহিদা মিটিয়ে বিদেশেও খাদ্য রফতানি করা সম্ভব হবে।

খাদ্যের জোগান দেয়া সত্ত্বেও দেশের বিপুলসংখ্যক কৃষক কী কী সমস্যায় জর্জরিত তা বহুল আলোচিত। গতকাল যুগান্তরে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, দুর্বল কৃষি বিপণন ব্যবস্থার কারণে পদে পদে বঞ্চিত হচ্ছেন দেশের কৃষকসমাজ। বস্তুত মূলধন সংকট ও মানসম্পন্ন কৃষি উপকরণের অভাবে দেশের বিপুলসংখ্যক কৃষক তাদের বিনিয়োগ ঘরে তুলতে পারেন না। করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার যে বিশেষ কর্মপরিকল্পনা গ্রহণ করেছে এর প্রধান উদ্দেশ্য হচ্ছে, কৃষিকে লাভজনক করার মাধ্যমে সবার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা।

যেহেতু দুর্বল কৃষি ব্যবস্থাপনার কারণে দেশের কৃষকসমাজ নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাই এ সমস্যার সমাধানে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে। মধ্যস্বত্বভোগীদের কারণে দেশের অনেক কৃষক উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পান না। এ সমস্যার সমাধানে রাজধানীসহ দেশের বড় বড় শহর-বন্দরের পাশে কৃষিপণ্য বিক্রির বাজার তৈরি করতে হবে। এসব বাজারে কৃষকরা এসে যাতে সরাসরি তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারেন সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। আধুনিক কৃষি উপকরণের অভাবে দেশের কৃষকরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এসব উপকরণ যাতে দেশেই তৈরি করা সম্ভব হয় সেজন্যও নিতে হবে প্রয়োজনীয় ব্যবস্থা।

কৃষি খাতে বিদ্যমান সমস্যাগুলো সমাধানের পাশাপাশি কৃষকদের সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থা করতে হবে। গতকাল যুগান্তরে প্রকাশিত অপর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, করোনার ধাক্কায় মাত্র তিন মাসে ব্যাংকের কৃষিঋণ বিতরণ কমেছে প্রায় ৫০ শতাংশ। ব্যাংকিং লেনদেন সীমিত থাকায় অনেক কৃষক ঋণের আবেদনই করতে পারেননি।

এ তথ্য বিবেচনায় নিলেই স্পষ্ট হয়, কৃষকদের কল্যাণে নানামুখী পরিকল্পনা গ্রহণ করাই যথেষ্ট নয়। তারা যাতে সময়মতো বিভিন্ন সেবা গ্রহণ করতে পারেন সেজন্যও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। মহামারী বা অন্য কোনো কারণে সংকট সৃষ্টি হলে কৃষি খাতই আমাদের বাঁচিয়ে রাখবে। সম্প্রতি ঘূর্ণিঝড় আম্পানেও ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষি খাত। জলবায়ু পরিবর্তনের কারণে আগামীতে সামুদ্রিক ঝড়, বন্যা, খরা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এসব দুর্যোগ মোকাবেলায় কৃষক তথা দেশের প্রান্তিক মানুষের সক্ষমতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া না হলে কৃষি খাতে সরাসরি এর প্রভাব পড়বে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত