মানবহৃদয়ে বেঁচে থাকবেন ‘গেদু চাচা’

  গোপাল নাথ বাবুল ০৫ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘বুড়িগঙ্গা ট্র্যাজেডি’র খবর শুনতে উৎকণ্ঠা নিয়ে বসেছিলাম টিভি পর্দার সামনে। তখন পর্যন্ত ৩২টি লাশ পাওয়া গেছে। নদীর পাড়ে স্বজনদের আহাজারিতে আকাশ-বাতাস ভারি হয়ে উঠেছে। এমন শোকাহত ঘটনার মধ্যে আরেক শোক সংবাদ শুনে নিজেকে আর ঠিক রাখতে পারলাম না। সাবেক ছাত্রলীগ নেতা, বীর মুক্তিযোদ্ধা, গ্রামীণ ব্যাংক পরিচালনা পরিষদের চেয়ারম্যান, বর্ষীয়ান সাংবাদিক, জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) জ্যেষ্ঠ সদস্য, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য, চট্টগ্রাম বিভাগীয় সাংবাদিক ফোরামের সভাপতি, ‘আজকের সূর্যোদয়’ পত্রিকার চিফ এডিটর এবং ‘গেদু চাচা’ খ্যাত খন্দকার মোজাম্মেল হক ৭৪ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার বিকেল ৪টার দিকে মৃত্যুবরণ করেছেন।

সংবাদপত্র জগতে চার দশকেরও বেশি সময় ধরে নীরবে কাজ করে যাওয়া খন্দকার মোজাম্মেল হক এরশাদ আমল থেকে ‘গেদু চাচার খোলাচিঠি’ শীর্ষক কলাম লিখে জনপ্রিয়তা অর্জন করেন। গ্রামের মেঠো পথের সাধারণ মানুষ থেকে উঁচুতলার বাসিন্দারা পর্যন্ত ‘গেদু চাচার খোলাচিঠি’র নিয়মিত পাঠক ছিলেন। গত শতকের আশির দশকে সাপ্তাহিক ‘সুগন্ধা’ নামের একটি পত্রিকা সম্পাদনা করতেন খন্দকার মোজাম্মেল হক। সে পত্রিকায় ‘গেদু চাচার খোলাচিঠি’ শীর্ষক কলামে মূলত তিনি সহজ-সরল গ্রামীণ ভাষায় সরকারের মিঠেকড়া সমালোচনা করতেন। এ কলামেই মজার মজার কৌতুক মিশ্রিত লেখার জন্য তিনি সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালিসহ বাংলাদেশের পাঠক সমাজে জনপ্রিয় হয়ে ওঠেন। পরে ‘সুগন্ধা’ পত্রিকার মালিকের সঙ্গে আদর্শগত বনিবনা না হওয়ায় ফেনীর এ কৃতী সন্তান ‘সূর্যোদয়’ নামের আরেকটি পত্রিকা সম্পাদনা করেন।

এরপর তিনি জনপ্রিয় সাপ্তাহিক ‘আজকের সূর্যোদয়’ পত্রিকাটি বের করেন। খন্দকার মোজাম্মেল হকের মতো গুণী সাংবাদিকের কাছ থেকে পাঠক সমাজের বড় অর্জন হল- মুক্তিযুদ্ধকালীন তার দেখা ও লেখা থেকে মুক্তিযুদ্ধের মূল্যবান ইতিহাস সম্পর্কে জানা। বর্তমানের অনেক সাংবাদিক ও কলামিস্ট তার কাছ থেকে লেখার অনুপ্রেরণা পেয়ে সংবাদপত্র জগতে আজ প্রতিষ্ঠিত।

পরিশেষে বলা যায়, এমন একজন ব্যক্তিত্বের অসময়ে বিদায় সংবাদপত্র শিল্পের জন্য একটি বড় ধাক্কা। আমরা ‘গেদু চাচা’ খ্যাত সাংবাদিক ও কলামিস্ট খন্দকার মোজাম্মেল হকের মৃত্যুতে গভীরভাবে শোকাহত, তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।

গোপাল নাথ বাবুল : প্রাবন্ধিক, চট্টগ্রাম

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত