ভালো মানুষ হতে হবে

  মো. মিনহাজুল ইসলাম বকসী ১৪ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমাদের অভিভাবকরা সাধারণত তাদের ছেলেমেয়েদের ডাক্তার-ইঞ্জিনিয়ার বানাতে চান; কিন্তু কখনও তাদের ভালো মানুষ বানানোর কথা চিন্তা করেন না! অথচ ছেলেমেয়েদের ভালো মানুষ বানাতে না পারলে যে নিজেদের অসহায় সময়টা বৃদ্ধাশ্রমে কাটাতে হতে পারে, সে কথাটা একটুও ভেবে দেখেন না।

জীবনের শেষ সময়ে বৃদ্ধাশ্রমে থাকার মতো অমানবিক ঘটনা আজকাল প্রায়ই ঘটছে এবং অনেকেই এর ভুক্তভোগী। কিন্তু তবুও এ বিষয়গুলো নিয়ে কারও কোনো ভ্রুক্ষেপ নেই। আমাদের অভিভাবকদের উচিত হবে ছেলেমেয়েদের বিসিএস ক্যাডার বানানোর আগে ভালো মানুষ তৈরি করার লক্ষ্যে কাজ করা। আর এজন্য যেটা প্রয়োজন তা হচ্ছে ছেলেমেয়েদের উপযুক্ত সময়ে নৈতিক শিক্ষা প্রদান করা। কারণ একমাত্র নৈতিক শিক্ষাই মানুষকে ভালো ও মন্দের পার্থক্য বুঝতে সাহায্য করে। তবে একমাত্র শিক্ষাই যে মানুষকে আলোকিত করে তা নয়।

শিক্ষার সঙ্গে সংস্কৃতিটাও খুবই গুরুত্বপূর্ণ। রাসূল (সা.) চেয়েছিলেন সংশোধন, কিতাব ও কাজের মধ্য দিয়ে একটি উন্নত জাতি সৃষ্টি করতে। তাঁর এ সবকিছুকে বলা হয় ‘আদ্ দীন’। দীন পালনের কারণে মানুষের মধ্যে যে উন্নত চরিত্র সৃষ্টি হয় এবং তার প্রকাশ ঘটে যে আচার-আচরণ-ব্যসন-ভূষণের মাধ্যমে, তা-ই সংস্কৃতি।

ছেলেমেয়েদের ভালো মানুষ হিসেবে তৈরি করতে হলে তারা কাদের সঙ্গ দেয় বা কাদের সঙ্গে বন্ধুত্ব করে সে বিষয়ে লক্ষ রাখা জরুরি। এটিও সংস্কৃতির একটা গুরুত্বপূর্ণ অংশ। বর্তমানে আমাদের যুবসমাজের যে নৈতিক অবক্ষয় পরিলক্ষিত হয়, এর অন্যতম কারণ হল অসৎ সঙ্গ বা বন্ধুত্ব। আমরা যেহেতু সবাই সমাজবদ্ধভাবে বসবাস করি, সেহেতু সমাজে চলতে গেলে আমাদের সঙ্গী তথা বন্ধুর প্রয়োজন আছে। বন্ধু ছাড়া একাকী জীবনযাপন করা কষ্টকর। নবী করিম (সা.) বলেছেন, ‘মুমিন ব্যক্তির সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক মজবুত করো। আর তার সঙ্গেই পানাহার করো।’

আমাদের অভিভাবকদের জানা উচিত, তারা যদি তাদের ছেলেমেয়েদের সৎ ও আদর্শবানরূপে গড়ে তুলতে চান, তাহলে তাদের ছেলেমেয়েরা কাদের সঙ্গে মেলামেশা করে, সেদিকে অবশ্যই লক্ষ রাখা প্রয়োজন। যাদের সঙ্গে মিশলে ছেলেমেয়েরা সঠিক পথে চলতে এবং নিজেদের জীবন গড়তে পারবে, তাদের সঙ্গে মিশতে উৎসাহ প্রদান করতে হবে। মনে রাখতে হবে, ছেলেমেয়েদের বুঝ কম, তাই স্বভাবতই তারা ভুল করতে পারে। তাই অভিভাবকদের উচিত একটু সচেতন হয়ে সন্তানদের ভুলগুলো শুধরে দিয়ে তাদের সঠিক বন্ধু নির্বাচন করতে সাহায্য করা, যাতে করে তাদের ছেলেমেয়েরা সমাজের সব বাধাবিপত্তি উপেক্ষা করে আলোকিত মানুষ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।

মো. মিনহাজুল ইসলাম বকসী : শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

[email protected]

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত