আসুন সবাই মিলে করোনা মোকাবেলা করি

  ড. মো. তাসদিকুর রহমান ২৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রতীকী ছবি

মানুষ আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব। মানুষ সৃষ্টির আগে মানুষের প্রয়োজনে অনেক কিছু সৃষ্টি করেছেন আল্লাহ। তিনি যেমন জীবের জীবন দান করেছেন, তেমনি মৃত্যুও দিয়েছেন।

এই চরম সত্য মানুষ বিশ্বাস করে; কিন্তু নিজের ক্ষেত্রে মানতে চায় না। এই জীবন নিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, ‘মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই।’ কিন্তু সবাইকে একদিন মরতে হবে, এটাই চিরন্তন সত্য।

পৃথিবীতে বহুবার বহু মহামারী এসেছে- কলেরা, গুটি বসন্ত, প্লেগ, এইডস, সার্স, সোয়াইন ফ্লু, ইবোলায় মারা গেছে হাজার হাজার মানুষ। আবার মানুষ ঘুরে দাঁড়িয়েছে, নতুনভাবে জীবন শুরু করেছে। পৃথিবীতে নতুন একটি রোগের প্রাদুর্ভাব হয়েছে গত বছর ডিসেম্বরে। এ রোগের উৎপত্তিস্থল চীনের উহান শহর।

বিজ্ঞনীরা এর নাম দিয়েছেন কোভিড-১৯, যার মূল কারণ করোনাভাইরাসের সংক্রমণ। মাত্র তিন মাসের মধ্যে এটি বিস্তার লাভ করেছে সমগ্র বিশ্বে। সাম্প্রতিক সময়ে এত বড় দুর্যোগের মুখোমুখি পৃথিবী আর হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে মহামারী ঘোষণা করে এর প্রতিরোধে ইতিমধ্যে কিছু নির্দেশনা দিয়েছে। যেমন- সামাজিক দূরত্ব বজায় রেখে চলা, মাস্ক পরা, ঘন ঘন হাত সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে পরিষ্কার করা, যেখানে সেখানে কফ ও থুথু না ফেলা, হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্শ না করা, হাঁচি-কাশির সময় হাত ও টিস্যু দিয়ে মুখ ঢেকে রাখা, ঘন ঘন পানি পান করা ইত্যাদি। এই রোগের সুনির্দিষ্ট প্রতিষেধক না থাকলেও অনেকেই নানা ওষুধ প্রেসক্রাইব করছেন। কার্যকর প্রতিষেধক তৈরির চেষ্টা চলছে জোরেশোরে।

আমার মতে, দেশে করোনার বিস্তার রোধে সরকার ইতোমধ্যে অনেক ভালো সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আমরা জাতি হিসেবে সমালোচনা বেশি পছন্দ করি, নির্দেশনা মানতে পছন্দ করি কম। যেমন, সরকার যখন সামাজিক আইসোলেশনের জন্য প্রথমত স্কুল-কলেজ বন্ধ করল, তখন আমরা পরিবারসহ বেড়াতে গেলাম দেশের বিনোদন কেন্দ্রগুলোতে। সরকারকে আবার তাদের ঘরে ফিরিয়ে আনার উদ্যোগ নিতে হল। যখন সাধারণ ছুটি ঘোষণা করা হল, তখন সবাই আবার ঢাকা ছেড়ে দেশের বিভিন্ন অঞ্চলে ছুটতে শুরু করলাম। এর আগে বাজার থেকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ঘরে মজুদ করতে শুরু করলাম।

আমরা জাতি হিসেবে অনেকবার দুর্যোগ মোকাবেলা করেছি সাহসিকতা ও সাফল্যের সঙ্গে। উন্নত বিশ্ব যা পারেনি, আমরা তা করে দেখিয়েছি বহুবার। আমাদের জীবনযাত্রা, সমাজব্যবস্থা সব ক্ষেত্রে আমরা যদি একত্রিত হয়ে করোনা মোকাবেলার মতো ব্যবস্থা নিতাম, আমার বিশ্বাস সমাজ থেকে সব অন্যায় দূর হয়ে যেত।

বিশ্ব আজ চরম এক বাস্তবতার মুখোমুখি। মানুষে মানুষে বিভেদ আর ধর্ম, বর্ণ ও গোত্রের ভেদাভেদ ভুলে আসুন আমরা মানুষকে ভালোবাসি। তাদের অধিকার প্রতিষ্ঠা করি নিজ নিজ সাধ্য অনুযায়ী। সর্বাবস্থায় সব বিপদে সবার পাশে দাঁড়ানোই হল মানবতা। আমরা আমাদের কারণে সৃষ্ট অন্যায়ের মূল্য দিচ্ছি, যদি ঠিক না হই তবে আরও দিতে হবে। তাই আসুন, সবাই মিলে যার যার স্থান থেকে সুন্দর একটা দেশ গড়ি এবং করোনা মোকাবেলায় সরকারের সব নির্দেশনা মেনে চলি।

ড. মো. তাসদিকুর রহমান : কৃষিবিদ; সাধারণ সম্পাদক, কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত