রমজানে দ্রব্যমূল্য

ব্যবসায়ীদের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে

  সম্পাদকীয় ১৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সম্পাদকীয়

গত কয়েক বছর ধরে নিত্যপণ্য ব্যবসায়ীদের নতুন কৌশলের আশ্রয় নিতে দেখা যাচ্ছে। রমজান মাসে দাম বাড়ালে সমালোচনার মুখোমুখি হতে হয় বলে তারা নানা কৌশলে রমজান শুরুর আগেই পণ্যের দাম বাড়িয়ে দেন।

এবারও এমনটা লক্ষ করা গেছে। ব্যবসায়ীরা ইতিমধ্যেই বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন। পর্যাপ্ত মজুদ এবং সরবরাহ স্বাভাবিক থাকা সত্ত্বেও কেন এসব পণ্যের দাম বাড়ানো হল, তা খতিয়ে দেখার পাশাপাশি ন্যায্যমূল্যে পণ্য বিক্রি নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া দরকার।

উদ্বেগের বিষয় হল, বাজারে একবার কোনো পণ্যের দাম বাড়লে তা আর সহজে কমে না। এরপরও অসাধু ব্যবসায়ীরা রমজান মাসে বিভিন্ন পণ্যের দাম কয়েক দফা বাড়ানোর চেষ্টা করতে পারে।

সম্প্রতি সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে ব্যবসায়ীরা মজুদ পণ্যের পরিস্থিতি তুলে ধরে বাণিজ্যমন্ত্রীকে আশ্বস্ত করেছেন, রমজান মাসে নিত্যপণ্যের সংকট হবে না এবং দামও বাড়বে না। এ প্রতিশ্রুতি তারা কতটা রক্ষা করবেন, সে প্রশ্ন থেকেই যায়। কারণ আমাদের অভিজ্ঞতা হল, প্রতি বছর রমজানে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী বিভিন্ন অজুহাতে বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে থাকেন। এবার রমজানের সময় অযৌক্তিকভাবে বিভিন্ন পণ্যের দাম যে বাড়বে না, এটা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

কেবল রমজান মাসেই নয়, আমরা লক্ষ করেছি একশ্রেণীর অসাধু ব্যবসায়ী বিভিন্ন সময়ে পণ্যের কৃত্রিম সংকট তৈরি করে মূল্যবৃদ্ধির চেষ্টা করে থাকেন। এতে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হয় স্বল্প ও নিুআয়ের মানুষ। রমজানে এ রকম কোনো কারসাজি করে কেউ যাতে নিত্যপণ্যের দাম বাড়াতে না পারে, এ ব্যাপারে কর্তৃপক্ষকে সতর্ক থাকতে হবে। কোনো অসাধু ব্যবসায়ী এরকম চেষ্টা করলে তাকে দ্রুত আইনের আওতায় আনতে হবে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের অজুহাতে এবারের রমজানে একশ্রেণীর ব্যবসায়ী বিভিন্ন পণ্যের দাম বাড়ানোর অপচেষ্টা করতে পারে। এছাড়া ডলার বিনিময়ে অস্থিরতার বিষয়টিকে অজুহাত হিসেবে নিয়েও কোনো কোনো অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের দাম বাড়ানোর চেষ্টা করতে পারে। কিছু খুচরা ব্যবসায়ীর সীমাহীন লোভের কারণে ভোক্তাদের সারা বছরই চরম দুর্ভোগের শিকার হতে হয়। এর অবসানে সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.