অসহনীয় যানজট

রমজানে জনদুর্ভোগ লাঘবের পদক্ষেপ নিন

  যুগান্তর ডেস্ক    ১৭ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জানযট

রাজধানীর যানজট বর্তমানে এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, কোনো যানবাহনের যে দূরত্ব ত্রিশ মিনিটে অতিক্রম করার কথা, কখনও কখনও সেই দূরত্ব দুই বা তিন ঘণ্টায়ও অতিক্রম করা সম্ভব হয় না।

সড়ক ব্যবস্থাপনার ত্র“টিসহ অন্যান্য সমস্যার সমাধানে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়া না হলে এই অসহনীয় পরিস্থিতি রমজান মাসে আরও প্রকট আকার ধারণ করবে।

এতে জনদুর্ভোগ বাড়বে। উল্লেখ্য, বিভিন্ন স্থানে সড়ক খোঁড়াখুঁড়ির কারণে ইতিমধ্যে রাজধানীর যানজট পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। যানজট নিরসনে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করা হলেও এসব প্রকল্পের সুফল দৃশ্যমান হচ্ছে না। বিশেষজ্ঞরা ইতিমধ্যে সতর্ক করে বলেছেন, রাজধানীর যানজট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া না হলে কয়েক বছর পর রাজধানীতে চলাচলকারী যানবাহনের গতি মানুষের হাঁটার গতির চেয়েও কমে যাবে। কাজেই রাজধানীর যানজট সহনীয় পর্যায়ে রাখতে হলে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী দ্রুত পদক্ষেপ নিতে হবে।

দেশের অর্থনীতির লাইফলাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ দেশের বিভিন্ন মহাসড়কে ভয়াবহ যানজটের কারণে জনদুর্ভোগ বেড়েই চলেছে। মহাসড়কে যানজট সমস্যার সমাধান না হলে নিত্যপণ্যের মূল্যের ওপরও এর প্রভাব পড়তে পারে। অসাধু ব্যবসায়ীরা মহাসড়কে যানজটের অজুহাতে নিত্যপণ্যের মূল্য বাড়ানোর চেষ্টা করে থাকে। তাদের এসব তৎপরতা রোধেও নিতে হবে প্রয়োজনীয় পদক্ষেপ। বুধবার যুগান্তরে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দিতে ৫০ কিলোমিটার এবং ঢাকা-সিলেট মহাসড়কে ১২ কিলোমিটার যানজট সৃষ্টি হয়েছে। মাত্র কয়েক দিন আগে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফেনীর ফতেহপুর রেলক্রসিংয়ে উড়াল সেতুর নির্মাণ কাজের কারণে মহাসড়কের ফেনীর রেলক্রসিং এলাকায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। এ রকম দীর্ঘ যানজটে যাত্রী দুর্ভোগ কতটা চরম আকার ধারণ করে তা সহজেই অনুমান করা যায়।

মহাসড়কে যানজটের মূল কারণগুলো অনেক আগেই চিহ্নিত করা হয়েছে। এখন দরকার সমস্যার সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়া। দাউদকান্দি টোলপ্লাজায় ওজন নিয়ন্ত্রণের নামে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির কারণে ঢাকামুখী পণ্যবাহী পরিবহনের দশ মিনিটের রাস্তা যেতে লাগছে সাত-আট ঘণ্টার বেশি। মহাসড়কের বিভিন্ন স্থানে অবৈধ টার্মিনাল ও হাটবাজারের কারণে যানজট বৃদ্ধির বিষয়টিও বহুল আলোচিত। এসব সমস্যার সমাধান না হওয়ার বিষয়টি দুঃখজনক। মহাসড়কের বিভিন্ন স্থানে অপরিকল্পিত সেতুসহ অন্যান্য কারণেও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। আগামী দিনগুলোতে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড যত বাড়বে, সারা দেশে পণ্য পরিবহনকারী যানবাহনসহ সব ধরনের যানবাহনের সংখ্যাও তত বাড়বে। কাজেই এখনই কার্যকর পদক্ষেপ না নিলে রাজধানীর সড়কগুলোতে ও বিভিন্ন মহাসড়কে যানজট আরও ভয়াবহ আকার ধারণ করবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×