টি ২০ ক্রিকেটে উন্নতি চাই

  আজহার মাহমুদ ২২ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টি ২০ ক্রিকেট

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ এখন অন্যতম একটি দেশ। বিশ্বের সব দল এখন বাংলাদেশের সঙ্গে ভেবেচিন্তে খেলে। কারণ বাংলাদেশের খেলার মান বর্তমানে অনেক গুণ বেড়েছে।

২০১৫ সাল থেকে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ ক্রিকেটের যে উন্নতি হয়েছে তা ছিল অবিস্মরণীয়। তবে হঠাৎ করে ছন্দপতন ঘটেছে বাংলাদেশ ক্রিকেট দলের। বিশেষ করে ২০ ওভারের খেলায় বাংলাদেশ দল অনেক দুর্বল।

সর্বশেষ আফগানিস্তানের মতো নতুন একটি দলের কাছে ৩-০ ব্যবধানে পরাজিত হয়ে হোয়াইট ওয়াশ হয়েছে বাংলাদেশ। এই ফরমেটে সর্বশেষ নিদাহাস ট্রফিতে ২ ম্যাচ জিতেছে বাংলাদেশ।

আমরা যদি এর আগের পরিসংখ্যানে দেখি, এ বছরের শুরুতে বাংলাদেশে সফর করে শ্রীলংকা দল। সেখান থেকে সর্বশেষ আফগানিস্তানের সঙ্গে সিরিজ পর্যন্ত ১০টি ২০ ওভারের ম্যাচ খেলেছে বাংলাদেশ। এই ১০টির মধ্যে দুটি ছাড়া বাকি আটটিতেই হেরেছে টাইগাররা। সে তুলনায় আমাদের ওডিআই ও টেস্ট অনেকটা ভালো পর্যায়ে রয়েছে।

যদিও অন্যান্য দলের চেয়ে পয়েন্ট তালিকায় নিচে রয়েছে, তবুও একদম ছেড়ে দিয়ে খেলে না বাংলাদেশ। কিন্তু ২০ ওভারের খেলা হলেই বাংলাদেশ যেন ছন্দ হারিয়ে ফেলে। এর অন্যতম কারণ হচ্ছে, বাংলাদেশে কোনো টি ২০ বিশেষজ্ঞ নেই।

প্রতিটি দেশেরই টি ২০ খেলার জন্য একাধিক ভালো মানের খেলোয়াড় রয়েছেন; কিন্তু বাংলাদেশে সেরকম খেলোয়াড় নেই বললেই চলে। তাই এই ফরমেটের জন্য বাংলাদেশের কিছু ভালো খেলোয়াড় তৈরি করা জরুরি। প্রতিটি দেশেই টি ২০ খেলার জন্য ভালো কিছু খেলোয়াড় তৈরির উদ্দেশ্যে বিভিন্ন ফ্রাঞ্চাইজিভিত্তিক দলের মাধ্যমে লিগ খেলানো হয়। যেমন- বিপিএল, আইপিএল, সিপিএল, বিগব্যাশ, পিএসএল, কাউন্টিসহ আরও অনেক লিগ রয়েছে।

এছাড়াও প্রতিটি দেশে আরও কিছু ঘরোয়া লিগের মাধ্যমে তাদের দেশের খেলোয়াড়দের প্রতিভা বের করে জাতীয় দলের জন্য আনা হয়। কিন্তু সে তুলনায় বাংলাদেশ অনেক পিছিয়ে। বাংলাদেশে বিপিএল হলেও সেখানে দেশি খেলোয়াড়দের তেমন সুযোগ দেয়া হয় না। গতবারের বিপিএলে ৫ জন বিদেশি খেলোয়াড়ও আনা হয়েছিল। এভাবে হলে তো দেশের খেলোয়াড়দের প্রতিভা দেখানোর মতো সুযোগ তৈরি হবে না।

আট দলে আটজন দেশি খেলোয়াড় খেলতে পারলে হয়তো আরও একজন ভালো মানের খেলোয়াড় আমাদের চোখে পড়ত। বর্তমানে ক্রিকেট অঙ্গনে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে টি ২০ অর্থাৎ ২০ ওভারের খেলা। তাই বাংলাদেশকেও সবার সঙ্গে তাল মিলিয়ে এই খেলায় বাঘের মতো উপরে উঠতে হবে।

কিন্তু বাংলাদেশের এই ফরমেটের খেলাগুলো দেখলে চোখের জল ফেলা ছাড়া আর কিছুই করতে পারে না বাঙালি সমর্থকরা। তাই এই ফরমেটের জন্য ভালো মানের খেলোয়াড় তৈরি করাটাই মূল কাজ বলে মনে করি।

আজহার মাহমুদ : শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়

[email protected]

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.