নানা অভিজ্ঞতার বিশ্বকাপ

কোথায় সেই ছন্দময় ফুটবল?

  সম্পাদকীয় ১৭ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপ ফুটবল
ছবি: সংগৃহীত

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। আর এর মধ্য দিয়ে শেষ হল গ্রেটেস্ট শো অন আর্থ- বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ ফিফা বিশ্বকাপ।

অংশগ্রহণকারী দেশ না হয়েও বাংলাদেশের মানুষের সঙ্গে এ বিশ্বকাপ ফুটবলের সম্পর্কটা ছিল বরাবরের মতোই আবেগঘন। কখনও কখনও সে আবেগ মাত্রা ছাড়িয়েছে অবশ্য। সেসব বিচ্ছিন্ন ঘটনা।

দেশের মানুষ মোটা দাগে ব্রাজিল ও আর্জেন্টিনা শিবিরে বিভক্ত হয়ে এক তীব্র প্রতিদ্বন্দ্বিতাময় সম্পর্ক গড়ে তুলেছিল নিজেদের মধ্যে। এর একটা মনস্তাত্ত্বিক দিকও রয়েছে সম্ভবত। সবাই একপক্ষ হয়ে গেলে আনন্দ জমে না, কাউকে প্রতিপক্ষ বানিয়ে নিলে মজাটা নেয়া যায় ভালো। তবে এ প্রতিদ্বন্দ্বিতা রেষারেষির পর্যায়ে চলে যাওয়া কাম্য নয়।

এবার ইউরোপের ছোট্ট দেশ ক্রোয়েশিয়া প্রথমবারের মতো ফাইনালে উঠে অনেকেরই নজর কেড়ে নিয়েছিল। অনেকে আশা করেছিলেন, বিশ্বকাপজয়ীদের কাতারে এবার যুক্ত হবে নতুন একটি দেশ।

কিন্তু শেষ পর্যন্ত ক্রোয়েশিয়াকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয় করে নিল ফ্রান্স। ফ্রান্স এবার শুরু থেকেই ভালো খেলে অপরাজিত থেকে ফাইনালে ওঠে। সেদিক থেকে নিঃসন্দেহে যোগ্য দল হিসেবেই তারা কাপ জয় করেছে।

ফ্রান্সকে অভিনন্দন। দুই ফাইনালিস্ট ছাড়াও এবার বেলজিয়াম, ইংল্যান্ড, ব্রাজিল, উরুগুয়ে ও জাপানের খেলা দর্শকদের বেশ আনন্দ দিয়েছে। সে তুলনায় গতবারের বিশ্বকাপ বিজয়ী জার্মানি এবং ফুটবল পরাশক্তি আর্জেন্টিনা ছিল অনেকটাই নিষ্প্রভ। এবার এশিয়া ও আফ্রিকার দেশগুলো কোনো চমক দেখাতে পারেনি।

এবারের বিশ্বকাপের আয়োজনটি কেমন হল? ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো রাশিয়া বিশ্বকাপকে ‘এ যাবৎকালের সেরা’ আখ্যা দিয়েছেন। বিশ্বকাপের সার্বিক আয়োজন ভালোই হয়েছে। কোনো অঘটন ঘটেনি।

তবে খেলার মাঠে একসময় যে ছন্দময় খেলা দর্শকদের মোহিত করত, এবার তেমন ফুটবলের অনুপস্থিতি অনুভব করেছে অনেকেই। তবে কি ফুটবলের মান পড়ে গেছে অনেকটাই? ফুটবলের বিজ্ঞান, ফুটবলের শিল্প- কতটা দেখলাম আমরা?

কোথায় গেল জিকো-সক্রেটিস কিংবা রোনালদোর সময়ের ব্রাজিলীয় ছন্দময় অথবা আর্জেন্টাইন ম্যারাডোনার কুইক ফুটবল? ফুটবল গোলের খেলা বলে কি যে কোনোভাবে গোল করাটাই মুখ্য হয়ে যাচ্ছে, সৌন্দর্যের বিষয়টি হয়ে পড়ছে গৌণ? বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির জন্য এটি মোটেই সুসংবাদ নয়।

আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে বাংলাদেশের অবস্থান কোথায়- বিশ্বকাপের প্রসঙ্গ এলে এ প্রশ্ন ওঠে বারবার। বিশ্বকাপ ফুটবল নিয়ে আমরা কি কেবল মাতামাতি করব? আমাদের নিজেদের কবে ওই পর্যায়ে যাওয়ার যোগ্যতা হবে? ফুটবল এ দেশেও সবচেয়ে জনপ্রিয় খেলা।

একসময় ঢাকার ক্লাবভিত্তিক ফুটবল লীগ অত্যন্ত জনপ্রিয় ছিল। এ নিয়ে মাতামাতিও কম হতো না। এখন সেই উৎসাহে ভাটা পড়েছে। যত বড় টুর্নামেন্টই হোক, ফুটবল স্টেডিয়াম থাকে ফাঁকা। এখন মাতামাতি হয় ক্রিকেট নিয়ে।

সন্দেহ নেই, দেশের ক্রিকেটের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হওয়াই এর কারণ। ক্রিকেট আমাদের অনেক সুনাম এনে দিয়েছে, এটিও সত্য। কিন্তু তাই বলে ফুটবল উপেক্ষিত থাকতে পারে না। ফুটবল আমজনতার খেলা। এর মানোন্নয়নে দৃষ্টি দেয়া প্রয়োজন।

দেশে ফুটবলের মানোন্নয়নে সব ধরনের প্রয়াস নিতে হবে। চেষ্টা ও উদ্যোগে সবই সম্ভব। একদিন আমরাও বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলব। তখন আর অন্য দেশের পতাকা নয়, সবার বাড়িতে উড়বে জাতীয় পতাকা। এ স্বপ্ন দেখতে দোষ কী! মানুষ তার স্বপ্নের সমান বড়।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.