আবারও ডেঙ্গু ও চিকুনগুনিয়া

সবাইকে সতর্ক পদক্ষেপ নিতে হবে

  যুগান্তর ডেস্ক    ২২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু ও চিকুনগুনিয়া
ডেঙ্গু ও চিকুনগুনিয়া। ফাইল ছবি

দেশে আবারও ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। বর্তমানে রাজধানীতেই গড়ে প্রতিদিন ১৫ থেকে ২০ জন আক্রান্ত হচ্ছেন ডেঙ্গুতে। এরই মধ্যে আক্রান্তদের ৫ জন মারা গেছেন।

ওদিকে রাঙ্গামাটিতে ছড়িয়ে পড়েছে চিকুনগুনিয়া। এটা দেশের অন্যান্য স্থানেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। আবার ইন্সটিটিউট অফ এপিডেমিওলজি ডিজিজেস কন্ট্রোল রিসার্চের (আইইডিসিআর) পরিচালক বলেছেন, ডেঙ্গু পরিস্থিতি গত বছরের জুলাইয়ের তুলনায় এ বছর বেশি খারাপ লক্ষ করা যাচ্ছে।

বর্তমান সময়টা ডেঙ্গু ও চিকুনগুনিয়ার জন্য ভালো নয় উল্লেখ করে তিনি এ দুটি রোগের মহামারী আকার ধারণ করার তেমন আশঙ্কা নেই বলে জানিয়েছেন।

ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বর্তমান প্রকোপ আশঙ্কাজনক নয় ধরে নিলেও এ ব্যাপারে নির্বিকার থাকার সুযোগ নেই। এ দুই রোগ সম্পর্কে সাবধানতা অবলম্বনের বিকল্প নেই। সাধারণত বাসাবাড়ি ও আশপাশের খোলা পাত্রে জমে থাকা পানিতে এডিস মশা ডিম পাড়ে।

এছাড়া ফুলের টবে জমে থাকা পানি, টায়ারের খোল, ফ্ল্যাটবাড়ির বারান্দা অথবা পানির চৌবাচ্চা ইত্যাদি জায়গায় এডিস মশা বংশবিস্তার করে থাকে। ফলে নাগরিক সমাজের উচিত হবে এডিসের বংশবিস্তার হতে পারে, এমন পানি জমতে না দেয়া। বস্তুত অসাবধানতা শুধু ডেঙ্গু বা চিকুনগুনিয়া নয়, সব রোগের ক্ষেত্রেই ভূমিকা পালন করে থাকে।

সিটি কর্পোরেশনসহ দেশের সব পৌরসভা কর্তৃপক্ষেরও দায়িত্ব হল এডিসের বংশবিস্তার রোধে অনুকূল পরিবেশ তৈরি করা। আবহাওয়ার পরিবর্তনজনিত কারণেও ডেঙ্গুর বিস্তার ঘটতে পারে। এ ব্যাপারেও সতর্ক থাকা জরুরি।

ডেঙ্গু ও চিকুনগুনিয়ার অভিজ্ঞতা আমাদের সুখকর নয়। ২০১৬ সালে এ দুই রোগে অসংখ্য মানুষ আক্রান্ত হয়েছিলেন এবং রোগ দুটি মহামারীর আকার ধারণ করেছিল। সীমাহীন কষ্ট সৃষ্টিকারী চিকুনগুনিয়া অনেকের জীবন স্থবির করে ফেলেছিল। এই অভিজ্ঞতার আলোকে রোগ দুটির সংক্রমণ রুখতে হবে।

এছাড়া বর্তমান সময়ে রাজধানীসহ সারা দেশে ঋতুকালীন জ্বরের প্রাদুর্ভাব ঘটেছে। এ জ্বরে আক্রান্তদের শারীরিক তাপমাত্রা ১০৩ থেকে ১০৫ ডিগ্রি পর্যন্ত উঠে যায়। এতে তৈরি হয় শারীরিক দুর্বলতা।

ঋতুকালীন জ্বরের ব্যাপারেও সাবধানতা অবলম্বন করতে হবে। আমরা আশা করব, দেশের সাধারণ মানুষসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে স্বাস্থ্যকর পরিবেশ তৈরিতে সচেষ্ট হবে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter