গোলাম সারওয়ারের প্রয়াণ

নিভে গেল সাংবাদিকতার উজ্জ্বল বাতিটি

  যুগান্তর ডেস্ক    ১৫ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গোলাম সারওয়ারের প্রয়াণ

সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মৃত্যুর মধ্য দিয়ে দেশের সংবাদপত্র জগতের একটি উজ্জ্বল অধ্যায়ের অবসান হল। তিনি ছিলেন যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক। ক্ষীণ বলয় থেকে বৃহৎ কলেবরের সংবাদপত্রের অভিযাত্রার পথিকৃৎ তিনি।

দৈনিক পত্রিকা চেনা অবয়ব পাল্টে এখন যে রূপ নিয়েছে, তাতে রয়েছে তার গুরুত্বপূর্ণ অবদান। পত্রিকার সংবাদ পরিকল্পনা থেকে শুরু করে সম্পাদনা এবং তারও পর অঙ্গসজ্জা থেকে মূদ্রণ পর্যন্ত প্রতিটি কাজে যুক্ত হতেন তিনি। গোলাম সারওয়ার দেশের প্রতিনিধিত্বশীল সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের সভাপতি ছিলেন। জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা পর্ষদেও একাধিকবার দায়িত্বে ছিলেন তিনি। তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান ছিলেন। ফিল্ম সেন্সর বোর্ডের আপিল বিভাগেও যুক্ত ছিলেন তিনি। আমরা তার মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

একুশে পদকজয়ী প্রথিতযশা সাংবাদিক গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তার লেখালেখির প্রতি আগ্রহ ছিল। ১৯৬৩ সালে দৈনিক পয়গমে আনুষ্ঠানিকভাবে সাংবাদিকতা শুরুর আগে তিনি চট্টগ্রামে দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ছিলেন।

বিশ্ববিদ্যালয় জীবন শেষে তিনি দৈনিক সংবাদে সহ-সম্পাদক হিসেবে কাজ শুরু করেন। ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত সেখানে কাজ করেছেন। এরপর নিজ এলাকা বানারীপাড়ায় গিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি বানারীপাড়া ইউনিয়ন ইন্সটিটিউশনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। পরে ১৯৭২ সালে দৈনিক ইত্তেফাকে সিনিয়র সহ-সম্পাদক হিসেবে যোগ দেন।

গোলাম সারওয়ার দীর্ঘদিন দৈনিক ইত্তেফাকের বার্তা সম্পাদক ছিলেন। ব্যবসা সফল এই সংবাদপত্রটিতে একাধারে ২৭ বছর কর্মরত ছিলেন তিনি। পাশাপাশি ইত্তেফাক গ্রুপের সিনে ম্যাগাজিন পূর্বাণীর নির্বাহী সম্পাদকও ছিলেন। এরপর যুগান্তরের মাধ্যমে সম্পাদকের খাতায় নাম লেখান তিনি।

সর্বশেষ তিনি সমকালের সম্পাদক ছিলেন। প্রথিতযশা সাংবাদিক গোলাম সারওয়ার সাংবাদিকতার পাশাপাশি প্রচুর বইও লিখেছেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে ছড়াগ্রন্থ ‘রঙিন বেলুন’ এবং প্রবন্ধ সংকলন ‘সম্পাদকের জবানবন্দি’, ‘অমিয় গরল’, ‘আমার যত কথা’, ‘স্বপ্ন বেঁচে থাক’ উল্লেখযোগ্য।

সব মৃত্যুই বেদনার, গভীর মর্মযাতনার। তবে কিছু কিছু মৃত্যু মেনে নিতে সত্যিই খুব কষ্ট হয়। দেশবরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুও তেমনি, বিশেষ করে সংবাদপত্র কর্মীদের জন্য। তিনি ছিলেন সাংবাদিকদের একজন পথপ্রদর্শক। তার মৃত্যুর মধ্য দিয়ে এক সফল ও বর্ণাঢ্য সাংবাদিকের জীবনের পরিসমাপ্তি ঘটল। নিভে গেল এ দেশের সাংবাদিকতার উজ্জ্বল বাতিঘর। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।

ঘটনাপ্রবাহ : গোলাম সারওয়ার

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter