সাফ ফুটবলে সাফল্য

নারীর অগ্রযাত্রার মাইলফলক হোক

  সম্পাদকীয় ০৯ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ
সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ। ছবি: সংগৃহীত

সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেই অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে আমাদের মেয়েরা। ফুটবলে তো বটেই, নারী সমাজের অগ্রগতিতেও একে একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা যায়।

কারণ, কেবল এ টুর্নামেন্টেই নয়, গত এক বছরে ছয়টি টুর্নামেন্টের মধ্যে চারটিতেই শিরোপা ঘরে তোলার কৃতিত্ব দেখিয়ে সবার নজর কেড়েছে মেয়েরা। এর মধ্যে অনূর্ধ্ব-১৫-এর দুটি, অনূর্ধ্ব-১৬-এর একটি এবং সর্বশেষ অনূর্ধ্ব-১৮-এ রোববার নেপালকে ১-০ গোলে হারিয়ে শিরোপার হালি পূর্ণ করেছে তারা।

অপরাজিত চ্যাম্পিয়ন দলটির খেলোয়াড়, কোচ-কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে আমাদের অভিনন্দন। একইসঙ্গে সামনের দিনগুলোতে আরও বড় কৃতিত্বের দিকে এগিয়ে যেতে এ দলটিকে আর্থিক থেকে প্রশিক্ষণসংক্রান্ত- সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে বলে আমরা আশাবাদী।

শত প্রতিকূলতা সত্ত্বেও এমন একটি সময়ে কয়েকটি শিরোপা ঘরে তুলেছে ছোটদের ফুটবল দল, যখন সাফ চ্যাম্পিয়নশিপে ছেলেদের দল প্রথম রাউন্ডই টপকাতে পারেনি। একই পরিস্থিতি দেখা যাচ্ছে ক্রিকেটেও। এশিয়া কাপ ক্রিকেটে শিরোপা ছেলেদের তথা জাতীয় দলের বারবার হাতছাড়া হলেও এ বছরই মেয়েরা ভারতকে হারিয়ে ঠিকই এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে এনেছে। ক্রিকেটের বয়সভিত্তিক দলগুলোতেও দেখা যাচ্ছে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো করছে।

অথচ আর্থিক সুযোগ-সুবিধা, এমনকি উন্নত প্রশিক্ষণ, কোচ-প্রশিক্ষকের ক্ষেত্রেও ছেলে ও মেয়েদের মধ্যে রয়েছে যোজন যোজন তফাৎ। এ অবস্থায় খেলাধুলার সবক’টি ইভেন্ট ও স্তরে নারীদের সুযোগ-সুবিধা বাড়ানোর বিকল্প নেই। আশার কথা, কেবল খেলাধুলাতেই নয়, জাতীয় অর্জনের সব ক্ষেত্রেই মেয়েরা এগিয়ে থাকছে। পড়াশোনার ফলাফল থেকে শুরু করে গার্মেন্ট ও কৃষি ক্ষেত্রে অগ্রগতির পেছনে নারীর অবদান অস্বীকার করার উপায় নেই। ফুটবলের এ অর্জন জীবনের সব ক্ষেত্রে নারীদের আরও এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে- এটিই প্রত্যাশা।

নারীরা দেশের জনসংখ্যার প্রায় অর্ধেক। ফলে সব সেক্টরে তাদের এগিয়ে যাওয়া জাতির এগিয়ে যাওয়ারই নামান্তর। সম্প্রতি স্বল্প খরচে ক্যান্সার নির্ণয়ের প্রযুক্তি উদ্ভাবন এবং ইলিশের জীবনরহস্য উন্মোচনের নেতৃত্বে ছিলেন দু’জন নারী প্রফেসর।

খেলাধুলা থেকে জীবনের গুরুত্বপূর্ণ সব খাতে নারীদের অর্জনগুলো তাৎপর্যপূর্ণ এবং এগুলো তাদের আরও বেশি এগিয়ে যাওয়ার পথে অনুপ্রেরণা জোগাবে বলে আশা করা যায়। সরকারের নীতিনির্ধারণী মহল থেকে শুরু করে নারীদের বিভিন্ন সেক্টরের দায়িত্বপ্রাপ্তরা ইতিবাচক ভূমিকা নিলে, প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করলে সব ক্ষেত্রেই মেয়েরা আরও বড় আনন্দের উপলক্ষ এনে দেবে বলে আমাদের বিশ্বাস।

ঘটনাপ্রবাহ : সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৮

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×