পুনরায় নির্বাচনের দাবি

ফল প্রত্যাখ্যান করে বিভিন্ন স্থানে প্রার্থীদের সংবাদ সম্মেলন

  যুগান্তর ডেস্ক ০১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফল প্রত্যাখ্যান করে বিভিন্ন স্থানে প্রার্থীদের সংবাদ সম্মেলন
ছবি: যুগান্তর

বিভিন্ন স্থানে একাদশ সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন ঐক্যফ্রন্টসহ কয়েকটি দলের প্রার্থীরা। ৩০ ডিসেম্বরের ফল বাতিল করে পুনঃভোট দাবি করেছেন তারা। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

যশোর ব্যুরো : যশোর-৩ (সদর) আসনে ধানের শীষের সংসদ সদস্য প্রার্থী বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত পুনঃনির্বাচনের দাবি জানিয়ে জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন জানিয়েছেন। তিনি বলেন, সেনানিবাস এলাকা ব্যাতীত কোনো এলাকার ভোটাররা ভোট দিতে পারেননি। বাকি কেন্দ্রগুলোতে পুলিশ প্রশাসন ও শাসক দলের সন্ত্রাসীরা ৫০ শতাংশ ভোট কেটে নিয়েছে। ভোট কেন্দ্রে ন্যূনতম উপস্থিত না থাকলেও জাল ভোট প্রদানের মাধ্যমে ৭৫ শতাংশ ভোট গ্রহণ (কাস্ট) দেখিয়েছে। এদিকে সোমবার দুপুরে শহরের ঘোপ এলাকায় নিজ বাড়িতে সংবাদ সম্মেলনে অমিত বলেন, ভোটের আগের দিন সন্ধ্যা থেকে শুরু করে পরের দিন যশোর শহরে শত শত বোমা বিস্ফোরণ ঘটেছে।

সুনামগঞ্জ : জেলার পাঁচটি আসনের সবগুলোতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রশাসনের সহযোগিতায় ব্যাপক কারচুপি করে মহাজোটের প্রার্থীদের বিজয়ী হওয়ার অভিযোগ করে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত পাঁচ প্রার্থী। সোমবার সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী ফজলুল হক আছপিয়া, নজির হোসেন, নাছির উদ্দিন চৌধুরী, মিজানুর রহমান চৌধুরী, শাহীনূর পাশা চৌধুরী বক্তব্য রাখেন। নির্বাচনকে সরকার দলের পক্ষে নিতে নির্বাচনের আগে পাঁচ শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করার অভিযোগ করেন ঐক্যফ্রন্টের প্রার্থীরা। নির্বাচনের দিন সরকার সমর্থকদের হামলায় শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন বলেও অভিযোগ করা হয়।

বরিশাল ব্যুরো : বরিশাল ৪ আসনের নির্বাচন বাতিল ও পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন ওই আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী জেএম নুরুর রহমান। এ মর্মে তিনি বরিশাল রিটার্নিং অফিসারের কাছে অভিযোগও প্রদান করেন। অভিযোগে তিনি বলেন, ‘নির্বাচনী প্রচারণায় অব্যাহত বাধা, নেতাকর্মীদের ওপর হামলা, গ্রেফতার করে মিথ্যা মামলায় জড়ানো, বাড়ি বাড়ি গিয়ে এলাকা ছাড়ার হুমকি এবং নির্বিচারে সরাসরি আক্রমণ করে আহত করার একাধিক ঘটনা ঘটেছে। আমার সম্ভাব্য এজেন্টদের বাড়ি বাড়ি গিয়ে এজেন্ট না হওয়া এবং ভোট কেন্দ্রে গেলে হত্যার হুমকি দেয়া হয়েছে। অধিকাংশ কেন্দ্রে ব্যালটে সিল মারা হয়েছে।

খাগড়াছড়ি : খাগড়াছড়ি ২৯৮ সংসদীয় আসনের নির্বাচনের ফল প্রত্যাখ্যান করছে ইউপিডিএফ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী নূতন কুমার চাকমা ও ইউপিডিএফ নেতা উজ্জ্বল স্মৃতি চাকমা। সোমবার সংবাদমাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে একাদশ সংসদীয় নির্বাচনকে ভোট ডাকাতি, অনিয়ম ও কারচুপির নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছেন।

বিবৃতিতে তারা বলেন, নির্বাচনের আগে যেমন সব দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ ছিল না বরং বিভিন্নভাবে ভীতিমূলক পরিস্থিতি তৈরি করা হয়, তেমনি নির্বাচনের দিন সরকারদলীয় প্রার্থীর সন্ত্রাসীরা ভোট কেন্দ্র দখল, ভোটারদের তাড়িয়ে দেয়া ও নৌকার পক্ষে ব্যালট পেপারে সিল মারা হয়েছে।

মৌলভীবাজার : মৌলভীবাজার-৩ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষের প্রার্থী এম নাসের রহমান সোমবার সংবাদ সম্মেলনে বলেন, এটি ইতিহাসের একটি জঘন্যতম নির্বাচন। পৃথিবীর আর কোনো স্বৈরাচার কর্তৃক এ ধরনের নির্বাচনের কথা কেউ শোনেনি বা দেখেওনি। নির্বাচনের ইতিহাসে এই প্রথমবার পুলিশের মাধ্যমে সরাসরি কেন্দ্র দখল ও জাল ভোট প্রদানের অকল্পনীয় ও অবিশ্বাস্য কাণ্ড ঘটেছে, যা নির্বাচনী সুষ্ঠু পরিবেশকে কলুষিত করেছে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×