বিচিত্র

রেস্টুরেন্টেই সুরাপান ও ধর্মচর্চা

  আমান বাবু ২৪ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রেস্টুরেন্টেই সুরাপান ও ধর্মচর্চা

জাপানে বৌদ্ধমন্দিরে এখন আর বেশি মানুষ যায় না। তাই বলে ভিক্ষুরা মন খারাপ করে বসে নেই। খোলা হয়েছে নতুন ধরনের রেস্টুরেন্ট।

খাওয়াদাওয়া, চা-কফি এমনকি মদপানও চলে সেখানে। সঙ্গে থাকে বৌদ্ধ ধর্মের আলোচনা।

রাজধানী টোকিও এবং তার আশপাশে চুটিয়ে ব্যবসা করছে এমন কিছু রেস্টুরেন্ট। রেস্টুরেন্টগুলো আকারে খুব বড় নয়। তাই বলতে গেলে কোনো সময়ই ফাঁকা থাকে না। ২০ থেকে ৪০ বছরের নারীরাও যান সেখানে।

খাওয়াদাওয়ার পাশাপাশি একটু ধর্ম নিয়ে কথা বলতে ভালোই লাগে তাদের।

বেশিরভাগ ক্ষেত্রেই রেস্টুরেন্টগুলোর মালিক বৌদ্ধ ভিক্ষু। কিছু কিছু রেস্টুরেন্টের ওয়েটারও ভিক্ষু।

বৌদ্ধ ভিক্ষুদের ঐতিহ্যবাহী পোশাক পরে দিব্যি অ্যালকোহল অর্থাৎ মদও পরিবেশন করেন তারা। হাসিমুখে কথা বলেন ক্রেতাদের সঙ্গে। ধর্মবিষয়ক প্রশ্নের উত্তরও দেন ভিক্ষুরা।

টোকিওর এমনই এক রেস্টুরেন্টের নাম ‘টেরা ক্যাফে’। জাপানি শব্দ ‘টেরা’ মানে মন্দির। সুতরাং বাংলায় রেস্টুরেন্টটির নাম দাঁড়ায় ‘মন্দির ক্যাফে’। সেই ক্যাফেতে মন্ত্র জপ করার জন্য পুঁতির মালা রাখা হয়েছে। কাপড়ে লেখা আছে মন্ত্র।

ভেতরে গিয়ে একজন ভিক্ষুকে ডেকে নিয়ে কিছু একটা খেতে খেতেই শুরু করতে পারেন ধর্ম নিয়ে আলোচনা। চাইলে একটু মন্ত্রও জপ করে নিতে পারেন।

টেরা ক্যাফের মালিক হিরোতাকে আসানো নিজেও ভিক্ষু। এখনও শিংগোয়িজি মন্দিরের প্রধান ভিক্ষুর দায়িত্বে আছেন তিনি। ২০১৩ সালে টেরা ক্যাফে প্রতিষ্ঠার পর থেকে ধর্ম প্রচারের কাজ মন্দিরের বাইরেই করছেন বেশি।

টেরা ক্যাফে ব্যবসা সফল হওয়ায় আরও তিনটি রেস্টুরেন্ট এবং একটি গলফ শপও খুলেছেন হিরোতাকে আসানো।

রেস্টুরেন্ট ব্যবসায় নামার কারণ জানাতে গিয়ে তিনি বলেন, ‘আজকাল লোকজন আর মন্দিরে আসে না- এই কথা বলে কান্নাকাটি না করে আমি মন্দিরকেই মানুষের কাছে নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে চেয়েছি।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×