চিত্রবিচিত্র

নিষিদ্ধ ৪ জায়গা

  যুগান্তর ডেস্ক    ২৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাভারি ট্রাইব রিজার্ভেশন, ব্রাজিল

ব্রাজিল ও পেরুর মধ্যবর্তী সীমান্তে অনুসন্ধানকারীরা এমন একটি উপজাতির সন্ধান পেয়েছেন, যারা সেই সভ্যতা থেকে একেবারেই আলাদা। সেখানে থাকা ১৫০ জন ইন্ডিয়ানকে দাসদের বংশধর হিসেবে বিবেচনা করা হয়। বাইরের বিশ্বকে তারা এড়িয়ে চলেনে এবং প্রকৃতির সঙ্গে সাদৃশ্য বা মিল রেখেই জীবনযাপন করেন। এই আদিবাসী জনগোষ্ঠীর নিরাপত্তার বিষয়ে কর্তৃপক্ষ বেশ উদ্বিগ্ন থাকে। তাই সে জায়গাটিতে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

করোন্সটাড, রাশিয়া

সেন্ট পিটার্সবার্গ রক্ষা করার উদ্দেশ্যে নির্মাণ করা হয় এই শহরটি। প্রতিরক্ষা নির্মাণ হিসেবে সেখানে থাকা পুরাতন দুর্গগুলোর কারণে প্রচুর পর্যটকের আনাগোনা দেখা যায়। প্রতিটি দুর্গেরই রয়েছে নিজস্ব বীরত্বগাথা বা ইতিহাস এবং রয়েছে মহিমান্বিত নাম। যেমন, ক্রোনশলট, সিটাডেল, প্রিন্স মেনশিকভ এবং আরও অনেক। বর্তমানে এই বন্দরটি পর্যটকদের জন্য উন্মুক্ত হলেও বেশিরভাগ দুর্গই বন্ধ অবস্থায় থাকে। কারণ সেগুলো নিরাপদ নয়।

বোহেমিয়ান গ্রোভ, যুক্তরাষ্ট্র

সান ফ্রান্সিসকোতে অবস্থিত ১১ বর্গ কিলোমিটার এলাকায় পুরুষদের এ সমিতিটি বোহেমিয়ান ক্লাব নামে পরিচিত। ১৮৯৯ সাল থেকে প্রতি বছর জুলাই মাসে পৃথিবীর বিভিন্ন গণ্যমান্য লোক জড়ো হন সেখানে। ১৯২৩ সাল থেকে রিপাবলিকান পার্টির সব রাষ্ট্রপ্রধান এবং ডেমোক্রেটিক পার্টির কয়েকজন রাষ্ট্রপ্রধান, রাজনীতিবিদসহ উদ্যোক্তা, শিল্পী ও বিজ্ঞানীরা এ ক্লাবের সদস্য হয়েছেন এবং এখনও হচ্ছেন। প্রায় একশ বছরেরও বেশি সময় ধরে এ ক্লাবের কার্যকলাপ গোপন রাখা হচ্ছে। নিষিদ্ধ জায়গা এবং গোপন কার্যকলাপের এই ক্লাবকে ঘিরে রয়েছে নানা গুঞ্জন। বোহেমিয়ান গ্রোভে সাংবাদিক প্রবেশের অনুমতি নেই।

পিটক্যাইরন আইল্যান্ড, ব্রিটিশ উপকূল অঞ্চল

সেখানে বসবাসকারী ৫০ জন মানুষের সবাই পুরো পৃথিবী থেকে সম্পূর্ণ বিছিন্নভাবে জীবনযাপন করেন। তাদের বেশিরভাগই বিশিষ্ট জাহাজ এইচএমএস বাউন্টি বা এইচএম আর্মড ভেসেল বাউন্টির পরিচালনায় নিযুক্ত কর্মীবৃন্দের বংশধর। এটি বোটানিক্যাল মিশনের জন্য রাজকীয় নৌবাহিনীর কেনা বাণিজ্যিক জাহাজ। এর সদস্যরা জায়গাটি এতই পছন্দ করেছিলেন, তারা সেখানেই থেকে যেতে চেয়েছেন। আর তাই তারা জাহাজটি পুড়িয়ে ফেলেন। পিটক্যাইরনে যাওয়ার সুনিশ্চিত কোনো ব্যবস্থা নেই। তাই নিউজিল্যান্ড থেকেই শুধু লক্ষ্যহীন জাহাজ সেখানে গিয়ে পৌঁছায়।

আমান বাবু

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×