চিত্রবিচিত্র

দুর্গম তিন জায়গা

পৃথিবীতে এমন কিছু জায়গা আছে, যেখানে যাওয়া অসম্ভব না হলেও খুব কঠিন। কিংবা সবার যেতে বারণ। এমনই দুর্গম তিনটি জায়গা নিয়ে লিখেছেন-

  আমান বাবু ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ওয়েমইয়াকোন

পৃথিবীর শীতলতম জায়গাগুলোর অন্যতম একটি। এ জায়গার পুরোটাই সারা বছর বরফে ঢাকা থাকে। সাইবেরিয়ার উত্তর-পূর্ব দিকের ছোট্ট এই গ্রামটির গড় তাপমাত্রা থাকে মাইনাস ৫২ ডিগ্রি সেলসিয়াস। সেখানকার আবহাওয়া এতই শীতল, ফুটন্ত গরম পানিও সেকেন্ডের মধ্যেই বরফ পানি হয়ে যায়। ওয়েমইয়াকোন শব্দটির অর্থ, যে পানি কখনই বরফে রূপান্তরিত হয় না। আশ্চর্যের বিষয়, এ নামের জায়গাটির তাপমাত্রাই নেমে মাইনাস ৭১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্তও দাঁড়ায়। জায়গাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭৫০ মিটার উঁচুতে অবস্থিত। সেখানে রয়েছে ৫০০ মানুষের বসবাস। তারা মূলত হরিণ, ঘোড়ার মাংস এবং হরিণের দুধ খেয়ে বেঁচে থাকেন। এই আবহাওয়ায় কৃষিজাত পণ্য চাষ সম্ভব নয়।

মাউন্ট অ্যাথোস

মহিমান্বিত এই পর্বতে ২০টি বিস্ময়কর ও অদ্ভুত আশ্রমস্থল। কিন্তু অনিন্দ্যসুন্দর দৃশ্য দেখার অনুমতি সবার নেই। কোনো নারী, এমনকি স্ত্রী লিঙ্গের কোনো পশুরও সেখানে যাওয়া বারণ। যদি কোনো নারী আইন ভেঙে যাওয়ার সাহস দেখান, তাহলে তার জন্য জেল অবধারিত। পর্বতটির অবস্থান গ্রিসের মেসিডোনিয়ায়।

দ্য ডানাকিল ডেজার্ট

জায়গাটি বেশ অনন্য হওয়া সত্ত্বেও যুদ্ধ এবং অন্য কিছু কারণে পর্যটকেরা সেখানে যেতে চান না। ইথিওপিয়ার এই জায়গাটি হোমিনিডদের বংশগত আশ্রয়স্থল। এখানে হোমিনিড প্রজাতির একমাত্র অবশিষ্ট স্ত্রীলোক অস্ত্রালোপিথেকাস আফারেনসিস লুসিকে খুঁজে পাওয়া গিয়েছিল। তারা একেবারে প্রথমদিককার মানব প্রজাতি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×