বিচিত্রিতা

ব্যক্তিগত মালিকানার যে দ্বীপ

  যুগান্তর ডেস্ক    ১৭ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যক্তিগত মালিকানার যে দ্বীপ
দ্বীপের নাম ফোর্ট ক্যারল

আমরা হয়তো কেউ একটি দ্বীপের মালিক হওয়ার স্বপ্ন দেখেছি বা এখনও দেখি। কিন্তু সবার তো সে সাধ্য থাকে না। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্যি, এমন কিছু দ্বীপ রয়েছে, যেগুলো আপনি পেতে পারেন একেবারেই স্বল্পমূল্যে।

কিন্তু তারপরও কেউ কিনতে আগ্রহী নন সেসব দ্বীপ। এমনই একটি দ্বীপের নাম ফোর্ট ক্যারল।

এটি আমেরিকার মেরিল্যান্ড স্টেটের বাল্টিমোরে অবস্থিত। এই দ্বীপটি মূলত বানানো হয়েছিল আমেরিকার সামরিক বাহিনীর জন্য। বর্তমানে এই দ্বীপটি একজনের মালিকানাধীন।

প্রথমে দ্বীপটি বাল্টিমোর মেয়রের মালিকানাধীন থাকলেও ১৯৫৮ সালে তা বিক্রি করা হয় বেঞ্জামিন আইজেনবার্গ নামে এক লোকের কাছে। তার চিন্তাভাবনা ছিল সেখানে ক্যাসিনো আর কিছু হোটেল গড়ে তোলার। কিন্তু পুরো দ্বীপটি ছিল পাখিদের অভয়ারণ্য।

প্রয়োজনীয় স্থাপনা গড়ে তুলতে গেলে প্রাকৃতিক সৌন্দর্য বিনষ্ট হবে ভেবে এই চিন্তা থেকে সরে আসেন আইজেনবার্গ। বর্তমানে এই দ্বীপটির মালিক আইজেনবার্গের নাতনি মেরিল্যান্ড।

তিনি চাইছেন দ্বীপটি বিক্রি করে দিতে। কিন্তু ক্রেতার অভাবে বেচতে পারছেন না। তাই আপাতত বিরান পড়ে আছে সেটি। চাইলে যে কেউ কিনে মালিক হতে পারেন দ্বীপটির।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×