জীবনকথা

সূর্য ঘোরার তত্ত্ব বদলে দেয়া জ্যোতির্বিজ্ঞানী

  সেলিম কামাল ০৬ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সূর্য ঘোরার তত্ত্ব বদলে দেয়া জ্যোতির্বিজ্ঞানী

নিকোলাস কোপার্নিকাস একজন বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী। তিনিই প্রথম আধুনিক সূর্যকেন্দ্রিক সৌরজগতের মতবাদ প্রদান করেন। যেখানে তিনি পৃথিবী নয় বরং সূর্যকে সৌরজগতের কেন্দ্র হিসেবে উল্লেখ করেন।

জন্ম ও পরিবার : নিকোলাস কোপার্নিকাস ১৪৭৩ সালের ১৯ ফেব্রুয়ারি তৎকালীন পোল্যান্ড সাম্রাজ্যের রয়েল প্রুসিয়া প্রদেশের থর্ন (আধুনিক তোরণ) শহরে জন্মগ্রহণ করেন। তার বাবা কারাকোর একজন বণিক ছিলেন। মা ছিলেন তোরণের একজন ধনী বণিকের মেয়ে। নিকোলাস চার ভাইবোনের মধ্যে সবার ছোট ছিলেন।

তার ভাষাজ্ঞান : কোপার্নিকাস ল্যাটিন ও জার্মান ভাষায় সমান দক্ষ ছিলেন। তিনি পোলিশ, গ্রিক এবং ইতালিয়ান ভাষাতেও কথা বলতে পারতেন। তবে তিনি কাজ করেছেন বেশিরভাগ ল্যাটিন ভাষায়। কারণ, তখনকার দিনে ইউরোপের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ল্যাটিন ভাষা ব্যবহৃত হতো। এছাড়া রোমান ক্যাথলিক চার্চ ও পোল্যান্ডের রাষ্ট্রীয় আদালতের প্রধান ভাষা ছিল ল্যাটিন।

পড়ালেখা : নিকোলাস কোপার্নিকাসের বাবার মৃত্যুর পর তার মামা লুকাস ওয়াটজেনোরোদের ইয়ং নিজে তার সব দায়িত্ব নেন এবং তার শিক্ষা ও কর্মজীবনের দায়িত্বও নিজের কাঁধে তুলে নেন। ১৪৯৩-৯৪ সালের শীতকালীন সেমিস্টারে তার ভাই অ্যান্ড্রুর সঙ্গে কারাকাও বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শুরু করেন। কোপার্নিকাস কলা বিভাগে ভর্তি হন। জান ব্রোজেকের মতে কোপার্নিকাস আলবার্ট ব্রুজসকির (যিনি এরিস্টটলীয় দর্শনের শিক্ষক ছিলেন) ছাত্র ছিলেন।

কোপার্নিকাস তার কারণে জগ ভন পিউবাগাসের ‘থিউরিকা নোভা প্লান্টারাম’ পড়েছিলেন। তিনি সব ধরনের জ্যোতির্বিদ্যা সম্পর্কিত ক্লাস করতেন। কোপার্নিকাসের কারাকাও বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার অন্য বিষয়গুলোর মধ্যে ছিল- গণিত, জ্যামিতি, জ্যামিতিক অপটিক্স, মহাজাগতিক, তাত্ত্বিক এবং গণনীয় জ্যোতির্বিদ্যা। এছাড়া তিনি দর্শন এবং এরিস্টটল ও আহমদ ইবনে রুশদের লিখিত প্রাকৃতিক বিজ্ঞান সম্পর্কে খুব ভালো জ্ঞান লাভ করেন, যা তাকে তার ভবিষ্যতের কোপার্নিকাস তত্ত্ব তৈরিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রোম অধ্যায় : কোপার্নিকাস তার জুবিলি বছর ১৫০০ সাল রোমে কাটিয়েছিলেন। তিনি তার ভাইয়ের সঙ্গে সেখানে আসেন। ১৫০৩-এর মে-জুন মাসে দর্শন ছাড়া সব বিষয়ে পাস করেন এবং ক্যানন থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে : বহু বছর আগে গ্রিক যুগের একজন প্রখ্যাত জ্যোতির্বিজ্ঞানী ক্লডিয়াস টলেমি বলেছিলেন : পৃথিবীকে কেন্দ্র করে সূর্যসহ অন্যান্য গ্রহ-নক্ষত্রগুলো আবর্তিত হয়। এ মতবাদটি সম্পর্কে কোপার্নিকাস সন্দেহ প্রকাশ করেন।

যেহেতু সে সময় টেলিস্কোপ ছিল না, তাই গাণিতিক পদ্ধতি ওপর নির্ভর করা ছাড়া উপায় ছিল না। কোপার্নিকাস যখন গির্জার যাজক ছিলেন, তখন মহাকাশ সম্বন্ধে গবেষণার ভালো সুযোগ পান। তিনিই প্রথম বলেন, পৃথিবী নয়, সূর্যই হল সৌরজগতের কেন্দ্রবিন্দু। সূর্যই সমগ্র সৌরজগতকে আলোকিত করে। তার মতবাদের নাম- ‘কোপার্নিকীয় মতবাদ’। এ বিপ্লবাত্মক মতবাদ লিপিবদ্ধ হওয়ার দীর্ঘ প্রায় তেরো বছর পর এটি প্রকাশিত হয় ১৫৪৩ সালে। তার মৃত্যুর মাত্র ঘণ্টাখানেক আগে। এতে কোপার্নিকাস আরও বলেন, সূর্যের চারদিকে পৃথিবী ঘোরে বলেই ঋতু পরিবর্তন সম্ভব। আর পৃথিবী তার নিজ অক্ষের ওপর আবর্তিত হয় বলেই দিনরাত্রি সংঘটিত হয়।

তিনি চলে গেলেন : ১৫৪২ সালের শেষের দিকে কোপার্নিকাস হঠাৎ প্যারালাইসিস রোগে আক্রান্ত হন এবং ২৪ মে ১৫৪৩ সালে ৭০ বছর বয়সে মারা যান।

কবর ও কঙ্কালের সন্ধান : ২০০৮ সালের ৩ নভেম্বর কোপার্নিকাসের কবর শনাক্ত করা হয়। সংশ্লিষ্ট একজন বলেন, এটি কোপার্নিকাসের কবর। তিনি শতভাগ নিশ্চিত হয়েছিলেন। ফরেনসিক বিভাগের অভিজ্ঞ ক্যাপ্টেন দারিউক জাজদেন ফরেনসিক গবেষণাগারে মাথার খুলি, ভাঙা নাক এসব পরীক্ষা করেন। এ অভিজ্ঞ ক্যাপ্টেন মাথার খুলি পরীক্ষা করে নিশ্চিতভাবে বলেন, এটি কোপার্নিকাসের কঙ্কাল- কারণ এটি ৭০ বছর বয়সে মারা যাওয়া একটি কঙ্কাল।

কোপার্নিকাসের কবরটির অবস্থা খুবই খারাপ ছিল, তার কঙ্কালের কিছু অংশ পাওয়া যায়নি। তার হাড়ের ডিএনএ গবেষণা করে দেখা যায়, এর সঙ্গে কোপার্নিকাসের পুরো মিল। নমুনাটি বর্তমানে সুইডেনের আপসালা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে রাখা হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×