বিচিত্র

রাসপুতিনের ভবিষ্যদ্বাণী

  আমান বাবু ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাসপুতিনের ভবিষ্যদ্বাণী

গ্রিগরি রাসপুতিনের নাম আমরা অনেকেই শুনেছি। সাইবেরিয়ার কৃষক পরিবারে জন্ম নেয়া রাসপুতিন রোগ সারানোর তার অদ্ভুত ক্ষমতার জোরে একসময় রাশিয়ার সম্রাট দ্বিতীয় নিকোলাসের সভায় জায়গা করে নিতে সক্ষম হয়েছিলেন।

রাসপুতিনের করা ভবিষ্যদ্বাণীগুলোর কার্যকারিতা দেখে সম্রাজ্ঞী আলেকজান্দ্রা ফিওদোরোভনা তাকে তার ব্যক্তিগত পরামর্শক হিসেবে নিয়োগ দেন।

রাসপুতিন অনেকের কাছে পরিচিত ছিলেন এক জাদুকর হিসেবে। সেন্ট পিটার্সবার্গের অভিজাত ব্যক্তিরা তার এমন কাজকর্মে মুগ্ধ হলেও তার মতো একজন লোকের সঙ্গে সম্রাজ্ঞীর ঘনিষ্ঠতা সহজভাবে নিতে পারেননি। তাই এরপর থেকে নানা কারণে শুরু হয় তাকে হত্যার নানা প্রচেষ্টা।

বিষ খাইয়ে, অমানুষিকভাবে পিটিয়ে তাকে হত্যার চেষ্টা বিফল হয়। এমনকি বেশ কয়েকটি গুলি গায়ে লাগার পরও বেঁচে যান তিনি। অবশ্য শেষ রক্ষা আর হয়নি। শেষ পর্যন্ত হাত-পা বেঁধে এক নদীতে ফেলে দিলে সেখানেই ডুবে মৃত্যু হয় রাসপুতিনের।

মৃত্যুর আগে রাসপুতিন সম্রাটের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন। তিনি সেখানে তাকে খুন করা হলে রাশিয়ার রাজপরিবারের কী হবে সে সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছিলেন।

সেখানে তিনি বলেছিলেন, আর বছরখানেকের মধ্যেই সপরিবারে নিহত হবেন সম্রাট এবং সত্যি সত্যিই সেটিই ঘটেছিল। মাত্র দেড় বছরের মধ্যেই সম্রাট, সম্রাজ্ঞী এবং তাদের পাঁচ সন্তান নৃশংসভাবে খুন হয়েছিলেন।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.