বিচিত্রিতা

জলাভূমির ভূত

  যুগান্তর ডেস্ক ২৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জলাভূমির ভূত

আসলে এটি একটি বোমারু বিমান, বি-২৪ লিবারেটর। পাপুয়া নিউ গিনির স্থানীয়দের ভাষায় এই বিমানটির ধ্বংসাবশেষকে ‘জলাভূমির ভূত’ নামে ডাকা হয়।

ব্রিটিশ এক আলোকচিত্রী দীর্ঘদিন ধরে হারিয়ে যাওয়া বিমান খুঁজে বেড়াচ্ছিলেন। সেই খুঁজে বেড়ানোর অংশ হিসেবে তিনি পাপুয়া নিউ গিনির গহিন বনের মধ্যে খুঁজে পান ১৯৪৩ সালে ভূপাতিত এই বিমানটি। দুজন পাইলট নিয়ে বিমানটি একটি গোপন মিশনে যাচ্ছিল।

যেহেতু বোমারু বিমান তাই ধরে নেয়া যায়, ওই পাইলটদের সেই গোপন মিশন ছিল কোথাও বোমা ফেলার। যাহোক, তেল শেষ হয়ে যাওয়ার কারণে বোমা না ফেলেই যে বিমান ফেলে পাইলটরা পালিয়েছিলেন, তা পরবর্তী সময়ে জানা গেছে।

কারণ ২০১৩ সালে যখন ওই ব্রিটিশ আলোকচিত্রী বিমানটির ছবি তোলেন তখনও বিমানটির পেটের মধ্যে বোমা বাধা ছিল। দীর্ঘদিন পানির মধ্যে থাকার কারণে বিমানটির ইঞ্জিনের ক্ষতি ছাড়া অন্য তেমন কিছু হয়নি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×