বিচিত্রিতা

আমেরিকার ২য় বিশ্বযুদ্ধ রহস্য

  যুগান্তর ডেস্ক ১৭ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমেরিকার ২য় বিশ্বযুদ্ধ রহস্য

১৯৪১ সাল। বিশ্ববাসী যখন দেখছে ২য় বিশ্বযুদ্ধের প্রলয়ংকরীরূপ। এক অভিলাষী পরিকল্পনা নিয়ে ইউরোপের দিকে ধেয়ে আসছেন হিটলার। আমেরিকা তখনও এই যুদ্ধে জড়ায়নি।

তখন বিশ্ববাসী মহাশক্তিশালী আমেরিকাকে আক্রান্ত হতে দেখল। আমেরিকার হাওয়াই প্রদেশের প্রধান নৌঘাঁটি পার্ল হারবারে জাপানিরা অতর্কিত হামলা করে বসে।

হঠাৎ এই হামলায় আমেরিকানদের প্রধান এই ঘাঁটি মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়। প্রচুর মানুষ হতাহত হয় এই হামলায়। এরপরই আমেরিকা ২য় বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ে। তবে বিশ্বের অনেকেই মনে করেন, এ ঘটনায় অনেক ফাঁক আছে। আমেরিকা ইচ্ছা থাকা সত্ত্বেও সরাসরি এই যুদ্ধে জড়িয়ে পড়তে পারছিল না।

অনর্থক এই যুদ্ধে জড়িয়ে পড়ার বিরোধিতা করে খোদ আমেরিকাতেই প্রচুর আন্দোলন হচ্ছিল। তাই জাপানকে নানা উসকানি দিয়ে আমেরিকা একপ্রকার বাধ্য করতে থাকে আমেরিকায় হামলা করার জন্য।

এছাড়া জাপানের এত বিশাল প্রস্তুতি ও আয়োজনের এই হামলার আগে আমেরিকা কিছুই বুঝতে পারেনি এটা খুবই অসম্ভব একটা ব্যাপার। এমনকি হামলার আগে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, পেরু, কোরিয়া ও সোভিয়েত ইউনিয়ন এই বলে আমেরিকাকে সাবধান করে দিয়েছিল, জাপান যে কোনো সময় পার্ল হারবারে হামলা করবে।

কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট কোনো এক কারণে চুপ থেকে এই হামলার অপেক্ষা করছিলেন। কেন করছিলেন তা আজও রহস্যই থেকে গেছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×