বিচিত্রিতা

পৃথিবীর সবচেয়ে পুরনো সমাধিসৌধ

  একদিন প্রতিদিন ডেস্ক ২৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পৃথিবীর সবচেয়ে পুরনো সমাধিসৌধ
পৃথিবীর সবচেয়ে পুরনো সমাধিসৌধ

পৃথিবীর প্রাচীনতম সমাধিসৌধটির নাম হল ‘কেয়ার্ন অব বার্নানেজ’। সুপ্রাচীন এই সমাধিটি খ্রিস্টপূর্ব ৪৮৫০ অব্দে নির্মিত হয়েছিল।

ফ্রান্সের দক্ষিণাঞ্চলে অবস্থিত এই সমাধিটি ইউরোপের সবচেয়ে প্রাচীন মেগালিথিক স্থাপনাও। ৭২ মিটার লম্বা আর ৮ মিটার উঁচু এ স্থাপনাটি এখনও বেশ ভালোভাবেই অক্ষত রয়েছে।

পুরো স্থাপনাটি নির্মিত হয়েছে অসংখ্য বিচ্ছিন্ন পাথরের সমন্বয়ে। এতে আনুমানিক ১৪ হাজার টন পাথর ব্যবহার করা হয়েছে। এটি কোনো একক সমাধি নয়। এতে রয়েছে ১১টি পৃথক সমাধিকক্ষ। এগুলোর প্রতিটিই চলাচলের পথ দিয়ে বিভক্ত। পাথুরে চিত্রকর্মের এক বিস্ময়কর সম্ভার এই বার্নানেজ।

প্রতিটি গমনপথ আর সমাধিকক্ষের দেয়ালে অঙ্কিত রয়েছে রহস্যময় সব চিহ্ন, তীর, কুঠার, হরিণ, সাপ, বন্যপ্রাণী আর গাছগাছালির ছবি। তাছাড়া সমাধিকক্ষগুলোর ভেতরে নানারকম ধাতুর তৈরি পাত্র, কুঠার আর তীরের মতো প্রত্নসামগ্রীও পাওয়া গেছে।

১৯৫০ সালে এই প্রাচীন স্থাপনার প্রথম সমাধিকক্ষটি আবিষ্কৃত হয়। এরপর স্থানীয় জনগণ ও সরকারি উদ্যোগে স্থাপনাটির সম্পূর্ণ খোঁড়াখুঁড়ি সম্পন্ন হয় এবং এর রক্ষণাবেক্ষণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×