বিচিত্রিতা

এক কৃষক অভিযাত্রী

  একদিন প্রতিদিন ডেস্ক ৩০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এক কৃষক অভিযাত্রী

জন হর্কস ছিলেন ১৯ শতকের একজন ইংরেজ কৃষক এবং অভিযাত্রী। ইউরোপিয়ানদের মধ্যে তিনিই প্রথম অভিযাত্রী যিনি অস্ট্রেলিয়ার জনশূন্য জায়গাগুলোতে ভ্রমণ করেন। তার প্রথম অভিযান শুরু হয় ১৮৪০ সালের দিকে।

যদিও তিনি তখন খামারের জন্য ভালো জায়গার খোঁজে বের হয়েছিলেন। তার ভ্রমণ শুরু হয় অ্যাডিলেইড থেকে, যার শেষ ছিল হাট নদী পর্যন্ত। এর মধ্যবর্তী সময়ে তিনি পেনওর্থাম নামের একটি গ্রাম প্রতিষ্ঠা করেন। ১৮৪২ সালে ব্রিটেনে ফেরার আগে ক্লার ভেলির কাছাকাছি নিজের একটি বিশাল খামারও তৈরি করেন।

কৃষিকাজে নিয়োজিত থাকতে থাকতে বিরক্ত হর্কস আবার তার অন্বেষণে বের হন এবং অসংখ্য জনবিরল ভূমি উন্মুক্ত করেন। বর্তমানে অনেক জায়গায় তার নামে বিভিন্ন মাউন্টেন এবং পাসের নামকরণ করা আছে।

১৮৪৬ সালে হর্কস আরেকবার ভ্রমণে বের হন। ওই ভ্রমণের মূল উদ্দেশ্য ছিল টরেন্স লেকের কাছাকাছি কৃষিকাজের জন্য আবাদি জমি খোঁজা। তার এ ভ্রমণে সঙ্গী ছিল পাঁচজন মানুষ এবং অনেক পশুপাখি, যার মধ্যে একটি উটও ছিল।

অস্ট্রেলিয়াতে সে সময় উটের কোনো প্রচলন ছিল না। হর্কসই প্রথম অগ্রগামী যিনি বিভিন্ন কাজে উটের ব্যবহার করেছেন। পরে তাকে অনুসরণ করেছেন অনেকেই। যদিও উটের কারণেই তার মৃত্যু হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×