বিচিত্র

অমুসলিম তীর্থযাত্রী হিসেবে মক্কা ভ্রমণ

  একদিন প্রতিদিন ডেস্ক ১৬ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্যার রিচার্ড বাটন
স্যার রিচার্ড বাটন, শিল্পীর তুলিতে স্যার রিচার্ড বাটন

তিনিই প্রথম অমুসলিম যিনি সফলভাবে মক্কায় তীর্থযাত্রী হিসেবে প্রবেশের সুযোগ পান। যদিও নিজের উদ্দেশ্য হাসিলের জন্য তাকে মুসলিম তীর্থযাত্রী ছদ্মবেশ নিতে হয়েছিল...

বিশ্বব্যাপী স্যার রিচার্ড বার্টন বিখ্যাত জন স্পেকের সঙ্গে নীল নদের উৎসের খোঁজে আফ্রিকা ভ্রমণের জন্য।

ভাষাবিদ্যায় দক্ষতা, মানচিত্র অঙ্কনবিদ্যায় পারদর্শিতা, ভূগোলবিদ্যায় অসামান্য দখলের কারণে তাকে ‘সকল কাজের কাজি’ সম্বোধন করা হয়। তিনি লেখালেখিও করতেন।

বিশ্বের বিভিন্ন দেশের প্রায় পঁচিশটির ওপরে ভাষা জানা ছিল তার।

আঞ্চলিক ভাষাসহ যার সংখ্যা দাঁড়ায় চল্লিশের মতো। তবে তিনি একটি সম্প্রদায়ের কাছে আরও ভালোভাবে পরিচিত তার মক্কা ভ্রমণের কাহিনীর কারণে। তিনি আফ্রিকা ভ্রমণের আগে প্রথম ইউরোপীয় হিসেবে মক্কায় হজ পালন করেন।

আর লক্ষণীয়ভাবে তিনিই প্রথম অমুসলিম যিনি সফলভাবে মক্কায় তীর্থযাত্রী হিসেবে প্রবেশের সুযোগ পান। যদিও নিজের উদ্দেশ্য হাসিলের জন্য তাকে মুসলিম তীর্থযাত্রী ছদ্মবেশ নিতে হয়েছিল। তবে ব্যাপারটা ছিল খুবই ঝুঁকিপূর্ণ।

কেননা সে সময় মক্কা ছিল অমুসলিমদের জন্য নিষিদ্ধ শহর। আর ছদ্মবেশ সম্পর্কে জানাজানি হয়ে গেলে তার বিরাট ক্ষতির আশঙ্কা ছিল।

এ যাত্রার আগেও তাকে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। মুসলিম ঐতিহ্যের সঙ্গে নিজেকে সফলভাবে মানিয়ে নিয়েছিলেন তিনি। ভাগ্যক্রমে তিনি আরবিতে অনর্গল কথা বলতে পারতেন।

আর ভারতে সেনাবাহিনীতে কাজ করার সময় ইসলাম সম্পর্কে বেশ ভালোভাবেই শিক্ষা নিয়ে রেখেছিলেন তিনি। কিংবদন্তি অনুযায়ী, মুসলিম ছদ্মবেশটাকে আরও বেশি নির্ভরযোগ্য করার জন্য তিনি নিজের খতনা পর্যন্ত করান।

তবু তার ভ্রমণ অতটা সহজ ছিল না। ১৮৫৩ সালে ব্রিটিশ আর্মি থেকে ছুটির অনুমতি নিয়ে মিসর হয়ে মক্কার দিকে তার ভ্রমণ শুরু হয়। পথিমধ্যে তার দলটি অনেকবার দস্যু দলের কবলে ছিনতাইয়ের শিকার হয়।

এতসব বিপদ সত্ত্বেও বার্টন সফলভাবে হজ সম্পন্ন করেন এবং দেশে ফিরে তার ভ্রমণ নিয়ে বইও লেখেন, যা ওই সময়ে তাকে ইউরোপে বেশ জনপ্রিয় বানিয়ে দেয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×