পাঁচমিশালি

বিশ্রামহীন কাজে যেসব ক্ষতি হতে পারে

  যুগান্তর ডেস্ক ২১ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্রামহীন কাজে যেসব ক্ষতি হতে পারে
প্রতীকী ছবি

* রক্তের প্রবাহ কমে যাওয়া

লম্বা সময় বসে কাজ করলে আমাদের রক্তনালিতে রক্তের প্রভাব কমে যায়। তখন হৃৎপিণ্ড ভালোভাবে কাজ করতে পারে না। ফলে হার্ট অ্যাটাক ও উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারেন।

* বুকের রক্তনালিতে চাপ

লম্বা সময় কাজ করলে আমাদের বুকের রক্তনালির ওপর অতিরিক্ত চাপ পড়ে। এতে হৃৎপিণ্ড ও ফুসফুসের কর্মদক্ষতা কমে যায়। মধ্যবয়সী ও বৃদ্ধ-বৃদ্ধারা এক্ষেত্রে সহজে যে কোনো রোগে আক্রান্ত হতে পারেন।

* মস্তিষ্কের রক্তনালির সমস্যা

লম্বা সময় বসে কাজ করলে মস্তিষ্কের রক্তনালিতে রক্তের প্রবাহ কমে যায়। আর মস্তিষ্কে পুষ্টির অভাব হলে মানুষ সহজেই ক্লান্তি বোধ করে। এতে অনিদ্রা, স্মৃতিশক্তি হ্রাস, আলজেইমার্সসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

* পেশিতে ব্যথা হতে পারে

লম্বা সময় বসে কাজ করলে শরীরের পেশিতে ব্যথার অনুভূতি হতে পারে। এতে আপনার মাথাব্যথা হতে পারে বা আপনি অবসাদগ্রস্ত হতে পারেন। যদি আপনার কোমর ও মেরুদণ্ডে সমস্যা থাকে, তবে এ সমস্যা আরও গুরুতর হতে পারে।

* হজমের সমস্যা

লম্বা সময় বসে কাজ করলে পেটে হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। এতে আপনি সহজেই কোষ্ঠকাঠিন্য ও অজীর্ণতায় আক্রান্ত হতে পারেন।

* প্রজনন-ক্ষমতা হ্রাস

লম্বা সময় বসে কাজ করলে পুরুষের প্রজনন-ক্ষমতা হ্রাস পেতে পারে। নারীর জন্যও এ অভ্যাস বিপদ ডেকে আনে। গর্ভবতীর গর্ভপাতের আশঙ্কা থাকে এবং এতে গর্ভস্থিত সন্তানের অস্বাভাবিক শারীরিক গড়ন নিয়ে জন্ম নেয়ার আশঙ্কাও বেড়ে যায়।

* অস্টিওপরোসিস হতে পারে

লম্বা সময়ে বসে কাজ করলে আপনার হাড়ের কোষের কার্যক্ষমতা কমে যাবে এবং হাড়ে প্রয়োজনীয় ক্যালসিয়ামের অভাব দেখা দেবে। এ অবস্থায় কখনও কখনও হাড় ভেঙে যেতে পারে বা হাড়ে ফ্রাকচার হতে পারে। অর্থাৎ অস্টিওপরোসিসে আক্রান্ত হতে পারেন।

* মানসিক চাপ বাড়ে

লম্বা সময় বসে কাজ করলে মানসিক চাপ বেড়ে যেতে পারে। মেজাজও তখন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। এমনকি, আশপাশের বিভিন্ন ঘটনাপ্রবাহের প্রতিও আগ্রহ কমে যেতে পারে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×