চিত্রবিচিত্র

ডাকাডাকির পাঁচ পাখি

  যুগান্তর ডেস্ক    ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

* ক্যানারি

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে বেশি পাওয়া যায় বলে এ পাখির নামই হয়ে গেছে ক্যানারি। মিষ্টি সুরে গান গায় বলে ১৭ শতক থেকেই এরা অনেক দেশের জনপ্রিয় পোষা পাখি।

* চড়ুই

বিশ্বের প্রায় সব দেশেই এ পাখিটি আছে। লোকালয়েই থাকতে পছন্দ করে ছোট্ট এই পাখি। মানুষের ঘরের ছাদের কোনো কোণে খড়কুটো দিয়ে ঘর বানিয়ে দিব্যি সংসার পেতে বসে চড়ুই। তারপর সারা দিনমান চলে কিচিরমিচির, কিচিরমিচির গান।

* টিয়া

বাংলাদেশসহ এশিয়ার সব দেশেই এ ধরনের পাখি খুব পরিচিত। পোষাও হয় এ পাখি। এ ধরনের টিয়া গান তো গায়ই, মানুষকে অনুকরণ করে কথাও বলতে পারে।

* নাইটিঙ্গেল

এই পাখি নাকি ২৫০ রকম গান গাইতে পারে। এশিয়া, ইউরোপ, আফ্রিকা এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলোতে পাওয়া যায় এ ধরনের পাখি। সাধারণত সাড়ে পাঁচ থেকে ছয় ইঞ্চি লম্বা হয় নাইটিঙ্গেল।

* কোকিল

এ ধরনের কোকিল পূর্ব অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া এবং নিউ গিনিতে বেশি পাওয়া যায়। বসন্ত এলে এরা গানে গানে মুখর করে তোলে পরিবেশ। এশিয়ার কোকিল দেখতে একটু অন্যরকম। তবে তারাও ‘কুহু কুহু’ গান গায় আর অন্য পাখির বাসায় ডিম পাড়ে। আমান বাবু

আরও পড়ুন
pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter