চিত্রবিচিত্র

প্রাণিজগতের রেকর্ড

বৈচিত্র্যময় প্রাণিজগতের কেউ খুব ছোট, কেউ খুব বড়। এদের চলন-বলনেও বৈচিত্র্য। কেউ দৌড়ে ঝড়ের বেগে, কেউ লাফিয়ে চলে, কারও আবার বিচরণ সাগরের গভীর তলদেশে। এমন ৪ প্রাণী নিয়ে আজকের আয়োজন...

  যুগান্তর ডেস্ক    ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

* চিতা : দ্য স্প্রিন্টার

ক্ষুধার্ত চিতার সামনে পড়লে আর রক্ষা নেই, ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ছুটতে পারে চিতা। নিঃশব্দে শিকারের কাছাকাছি গিয়ে এমন বেগে তাড়া করতে শুরু করলে ভয়ংকর এই শিকারি প্রাণীর হাত থেকে রক্ষা পাওয়া অনেকটা ভাগ্যের ব্যাপার। একটাই আশার কথা- চিতা বেশিক্ষণ খুব দ্রুত দৌড়াতে পারে না। তাই কয়েকশ মিটারের মধ্যে ধরতে না পারলে হরিণের মতো পছন্দের খাবার হাতছাড়া করার হতাশায়ও ভুগতে হয় চিতাকে।

* গতির সঙ্গে কষ্টসহিষ্ণুতা

প্রংহর্ন হরিণ অন্য হরিণদের মতোই ক্ষিপ্রগতির হলেও এক জায়গায় পৃথিবীর বাকি প্রাণীদের চেয়ে এগিয়ে। কিছু প্রাণী শুরুতে খুব দ্রুত ছুটতে পারলেও কিছুক্ষণের মধ্যে ক্লান্ত হয়ে পড়ে। ফলে গতিও কমে আসে দ্রুত। প্রংহর্ন সেরকম নয়। পাঁচ কিলোমিটার পর্যন্ত অনায়াসে ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। ফলে চিতা, বাঘ, সিংহ বা অন্য যে কোনো প্রাণীই শিকার করতে আসুক, শুরুর ঝড়টা সামলে নিলে প্রংহর্নকে আর পায় কে!

* সবচেয়ে গভীরে

ডাইভ দিয়ে সমুদ্রের পানির ৩ হাজার মিটার গভীরে চলে যায় তিমি। একঘণ্টা শ্বাসপ্রশ্বাস বন্ধ করে থাকতেও পারে সেখানে। আর কোনো স্তন্যপায়ী প্রাণী পানির এত গভীরে যেতে পারে না। অতক্ষণ শ্বাস বন্ধ রাখাটাও সম্ভব নয়। তিমি নাকি ডাইভ দেয়ার সময়ই মস্তিষ্ক আর হৃৎপিণ্ডে রক্ত পাঠিয়ে দেয়। আর এভাবেই দম বন্ধ রাখার জাদু দেখায় পৃথিবীর সবচেয়ে বড় এই প্রাণী।

* সবচেয়ে ছোট পাখি

সবচেয়ে ছোট পাখির নাম হামিং বার্ড। এটা নিশ্চয় অনেকেরই জানা। সবচেয়ে ছোট হামিং বার্ডের শরীর দুই ইঞ্চি বা ৬ সেন্টিমিটারের মতো। ওজন অন্য পাখির পালকের সমান, মাত্র ২ গ্রাম। খুব ছোট পাখি, খুব ছোট ডানাও তাদের। তাই উড়তে হয় অনেক কষ্ট করে। ওড়ার সময় সেকেন্ডে ৪০ থেকে ৫০ বার ডানা ঝাপটায় হামিং বার্ড।

একদিন প্রতিদিন ডেস্ক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×