দৈনন্দিন

রাগ কমাতে কী করবেন

অতিরিক্ত রাগ ও উত্তেজনায় রক্তচাপ বেড়ে যেতে পারে। এমনকি ঘটে যেতে পারে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো ঘটনাও। তাই যতটা সম্ভব হাসিখুশি থাকুন রাগকে দূরে রাখার চেষ্টা করুন। অতিরিক্ত রাগের কারণে যদি সংসার ভেঙে যায়, চাকরিচ্যুত হন কিংবা মানসিক রোগে ভোগেন, তা হলে অবশ্যই তাকে সচেতন হতে হবে...

  যুগান্তর ডেস্ক    ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

* নিজের সঙ্গে বোঝাপড়া করুন

যার অতিরিক্ত রাগ, তাকে অনেকেই ভয় পান বা তাকে সবকিছু থেকে একটু দূরে রাখতে চান। যিনি রেগে যান, তার জন্য এটা অবশ্যই আনন্দের নয়। তাই অতিরিক্ত রাগের মানুষকে নিজের সঙ্গে বোঝাপড়া করতে হবে। খুঁজে বের করতে হবে রাগের আসল কারণ।

* মন ঘুরিয়ে দিন অন্যদিকে

রাগ বাড়ে সাধারণত মানসিক চাপ থেকে। এরকম অবস্থায় গান শুনুন, ভালো কোনো বই পড়ুন। এছাড়া ছবি আঁকতে বা রং করতেও পারেন। বিভিন্ন গবেষণা থেকে জানা গেছে, ছবি রং করলে মন শান্ত হয়।

* নিয়মিত ব্যায়াম করুন

অতিরিক্ত রাগ, জেদ বা ক্রোধ কমাতে প্রতিদিন ব্যায়াম করুন। জগিং, বক্সিং, যোগচর্চা বা অন্যকিছু। বিশেষ করে বয়ঃসন্ধিকাল এবং মধ্য বয়সে যখন শরীরে হরমোনের পরিবর্তন ঘটে তখন নিয়মিত ব্যায়াম করলে খুবই উপকার পাওয়া যায়।

* বেড়িয়ে আসুন প্রকৃতি থেকে

মনকে শান্ত করতে প্রকৃতির জুড়ি নেই। কারও সঙ্গে ঝগড়া হতে পারে এমন আশঙ্কা থাকলে বা ঝগড়া হওয়ার পর কিছুক্ষণের জন্য বাইরে প্রকৃতির মধ্যে জোরে জোরে হেঁটে আসুন, দেখবেন ঘণ্টাখানেকের মধ্যে রাগ পড়ে গিয়ে মন অনেকটাই শান্ত হয়ে গেছে।

* খুঁজে বের করুন আসল কারণ

তেমন বড় কোনো কারণ ছাড়াই দেখা যায় অনেক স্বামী বা স্ত্রীর মধ্যে ক’দিন পরপরই অতিরিক্ত রাগের কারণে প্রচণ্ড ঝগড়া হয়। মনস্তত্ত্ববিদদের মতে, এক্ষেত্রে রাগের কারণ খুঁজে বের করে আলোচনার মাধ্যমে রাগ কমাতে হবে। এমনকি প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শও নেয়া যেতে পারে। তা না হলে মা-বাবার রাগ সন্তানের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং পরবর্তী সময়ে এর ফল পুরো পরিবারকে ভোগ করতে হতে পারে।

* গুছিয়ে রাখুন সবকিছু

যে কাজগুলো বেশি ঝামেলার মনে হয় বা যেসব কাজে সময় বেশি লাগে, সেগুলো সম্ভব হলে আগে থেকেই করে নিন অথবা গুছিয়ে রাখুন। জরুরি কাজগুলো গোছানো থাকলে মন এমনিতেই শান্ত থাকবে। উত্তেজিত হওয়ার বা রাগ বাড়ার তেমন কোনো কারণ থাকবে না।

আমান বাবু

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.