বিচিত্র

প্রাচীন যে সমাধিসৌধে সুগভীর কুয়া পাওয়া গেছে

  যুগান্তর ডেস্ক    ১৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্পেনের মালাগায় অবস্থিত ডলমেন ডি মেঙ্গা সমাধিসৌধটির নির্মাণকাল আনুমানিক ৩৭০০ খ্রিস্টপূর্বাব্দ। জাতিসংঘের বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত এ সমাধিসৌধ ৩২টি বিশাল মেগালিথে তৈরি। এগুলোর মধ্যে সবচেয়ে বড় মেগালিথটির ওজন ২০০ টনের বেশি। ১৯ শতকে যখন প্রাথমিকভাবে সমাধিটির কেন্দ্রীয় কক্ষটি আবিষ্কৃত হয় তখন এটিকে সমাধি নয় বরং অন্য কোনো স্থাপনা ভাবা হয়েছিল। কারণ, কক্ষটিতে একটি সুগভীর কুয়া পাওয়া গেছে। অবশ্য মৃতের আত্মার জন্য খাবার রেখে যাওয়ায় বিশ্বাসী মানুষরা হয়তোবা আত্মার পানির প্রয়োজনের কথা ভেবেই এ কাজ করেছিল। পরবর্তী সময়ে যখন পুরো সমাধিসৌধের খননকাজ সম্পন্ন হয় তখন এখান থেকে শতাধিক মানুষের কঙ্কাল পাওয়া যায়, যা নিশ্চিত করে এটি একটি সমাধিসৌধই ছিল। ২৭.৫ মিটার দীর্ঘ আর ৭ মিটার প্রশস্ত এই স্থাপনাটি নির্মাণের পর এর উপরিতলে মাটি দিয়ে উঁচু করে ছোটখাটো একটি পাহাড়সদৃশ গঠন তৈরি করা হয়। সমাধিসৌধটি এখনও যথেষ্ট মজবুত রয়েছে এবং জনসাধারণের জন্য উন্মুক্ত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×