জীবনকথা

যে গাছে হাত দিলেই হতে পারে সর্বনাশ

  একদিন প্রতিদিন ডেস্ক ১৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

গাছটি দেখতে খুবই সুদর্শন। এই সুন্দরের মধ্যেই লুকিয়ে রয়েছে ভয়ংকর রূপ। মেক্সিকো উপসাগরের কাছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ম্যানচিনেলা বা বিচ অ্যাপল নামে গাছটি পরিচিত। বিচ অ্যাপল অথবা ‘ডেথ অ্যাপল’ খেতে খানিকটা মিষ্টি এবং এর সুঘ্রাণ ক্ষুধা উদ্রেক করে। শুধু দেখে গাছটির ক্ষমতা আপনি বুঝতে পারবেন না। ক্ষমতা বুঝতে হলে এ গাছটিকে আপনার স্পর্শ করতে হবে। তবে স্পর্শ করার আগে গাছটির সামান্য ক্ষমতা জেনে নিন। যদি আপনি এ গাছের রস স্পর্শ করেন তাহলে যে জায়গায় রস লাগবে সেখানে সঙ্গে সঙ্গে ফোসকা পড়ে যাবে। এখানেই শেষ নয়। আরও ভয়ংকর ক্ষতিকর দিক রয়েছে এ গাছটির।

* এ গাছের ক্ষতিকর দিক

এ গাছের শাখা-প্রশাখা, পাতা এমনকি ফল থেকে এক ধরনের বিষাক্ত রস নিঃসৃত হয়, যা ত্বকে লাগার সঙ্গে সঙ্গে ফোসকার সৃষ্টি করে। চোখে লাগলে যে কেউ সঙ্গে সঙ্গে অন্ধ হয়ে যেতে পারেন।

শুধু তা-ই নয়, বৃষ্টির দিনে এ গাছের নিচে আশ্রয় নেয়াও বারণ। কারণ বৃষ্টির পানির সঙ্গে মিশে এ রস শরীরে লেগে যেতে পারে।

যদি কেউ এ গাছের কোনো অংশে কামড় দেন তাহলে তার মুখগহ্বর থেকে শুরু করে পাকস্থলী পর্যন্ত জ্বলে যেতে পারে। যদি কেউ জ্বালানি হিসেবে এ গাছের কাঠ ব্যবহার করেন তাহলে এ থেকে যে ধোঁয়া তৈরি হবে সেই ধোঁয়ার কারণেও মানুষ অন্ধ হয়ে যাবে।

* এ গাছের ব্যবহার

মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর এ গাছ থেকে যে কাঠ উৎপন্ন হয় তা দিয়ে শুধু আসবাবপত্র তৈরি করা হয়। এ ছাড়া প্রাচীনকালে শিকারিরা এ গাছের রস বিষ হিসেবে তীরের ফলায় ব্যবহার করতেন।

* আন্তর্জাতিক অর্জন

যে গাছের এত ক্ষমতা সেই গাছ যদি কোনো স্বীকৃতি না পায় তাহলে গাছটির প্রতি বড়ই অবিচার করা হবে। তাই গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের দেয়া ‘সবচেয়ে বিপজ্জনক গাছ’-এর তকমা জুটেছে গাছটির ভাগ্যে।

* যদি ভুল করে স্পর্শ করেন

অনেকে না জেনে ভুল করে গাছ ও গাছের কষ স্পর্শ করেন। যদি কেউ এ রকমটি করে ফেলেন তাহলে বিষে আক্রান্ত স্থানটি সাবান দিয়ে ধুয়ে ফেলার পরামর্শ দেয়া হয়েছে। আর পুড়ে গেলে বেশি করে পানি ঢেলে দিতে হয়। ক্ষতস্থান ফুলে গেলে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ লাগাতে হবে। সেই সঙ্গে ডাক্তারের শরণাপন্ন অবশ্যই হতে হবে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত