যে সমাধিতে ছিল গোপন বাংকার

  একদিন প্রতিদিন ডেস্ক ২১ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পৃথিবীর প্রাচীন সমাধির মধ্যে অন্যতম ফ্রান্সের জার্সিতে অবস্থিত লা হুগু বিয়ে। ধারণা করা হয় এটি ৩৫০০ খ্রিস্টপূর্বাব্দের সমাধি।

প্রাথমিকভাবে এর নির্মাণকাজের কিছু অংশ অসমাপ্ত রয়ে গিয়েছিল, যা প্রায় শত বছর পর পূর্ণতা পায়। নব্যপ্রস্তর যুগের এ স্থাপনাটির নামের অর্থ পুরোপুরি জানা যায়নি। হুগু শব্দটির অর্থ শৈলস্তূপ, কিন্তু ‘বিয়ে’ শব্দটির উৎপত্তি বা অর্থ কোনোটিই নির্ধারণ করা সম্ভব হয়নি। সবচেয়ে অক্ষত এবং মজবুত প্রাচীন সমাধি এটি।

এ সমাধি বিভিন্ন সময় বিভিন্নরকম কাজে ব্যবহৃত হয়েছে। ১৯২৫ সালে যদিও এর ভেতরের দিকের সর্বশেষ সমাধিকক্ষটিও খনন করে উন্মুক্ত করা হয়েছে, এর একটা বড় অংশ চিরকালই উন্মুক্ত ছিল। প্রাথমিকভাবে দীর্ঘদিন এটি উপাসনালয় হিসেবে ব্যবহৃত হয়েছিল। পরিত্যক্ত করার পূর্বে এটিকে একটি সমাধিস্থল করা হয়। প

রবর্তী কালে আনুমানিক ৫ম কিংবা ৬ষ্ঠ শতক থেকে হুগুকে আবারও ধর্মীয় উপাসনালয় বা চার্চ হিসেবে ব্যবহার শুরু হয়। তবে এর সবচেয়ে নাটকীয় ব্যবহার হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সমাধির ওপরে প্রায় ২০ মিটার উচ্চতায় অবস্থিত কক্ষটিকে নজরদারি এবং ভেতরের সমাধিকক্ষগুলোকে গোপন বাংকার হিসেবে ব্যবহার করতো মিত্রবাহিনী।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত