ব্যর্থতা মানেই সব শেষ নয়

  একদিন প্রতিদিন ডেস্ক ২৬ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

উইনস্টন চার্চিল

উইনস্টন চার্চিল ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত রাজনীতিবিদদের একজন। ১৮৭৪ সালে জন্ম নেয়া চার্চিল ১৯৫১ থেকে ১৯৫৫ পর্যন্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন। ব্যর্থতা ও সাফল্য নিয়ে তার অনেক বাণী পৃথিবীর সেরা বাণীগুলোর মধ্যে জায়গা পেয়েছে।

ব্যর্থতা নিয়ে তার বিখ্যাত উক্তি- ‘ব্যর্থতা মানেই সব শেষ নয়, ব্যর্থতার পরও এগিয়ে যাওয়ার সাহস রাখতে হবে’ বা ‘সাফল্য মানে উৎসাহ না হারিয়ে এক ব্যর্থতা থেকে আরেক ব্যর্থতায় যাওয়ার যাত্রা’- এগুলো নিশ্চয়ই আমাদের অনেকেরই শোনা।

ব্যর্থতা নিয়ে করা সেরা উক্তিগুলোর বেশ কয়েকটি তার কাছ থেকে আসার কারণ, তিনি ব্যর্থতাকে খুব কাছ থেকে দেখেছেন। এ সফল মানুষটির জীবনের অনেকটা জুড়েই আছে ব্যর্থতার গল্প।

রয়্যাল মিলিটারি কলেজে দু’বার ভর্তি পরীক্ষা দিয়ে তিনি ফেল করেন। ৩য় বার যখন সুযোগ পান, তখন তাকে অনেক নিচের একটি ডিভিশন বেছে নিতে হয়েছিল। যদিও তারপর তিনি নিজের চেষ্টা দিয়ে অনেক ওপরে ওঠেন।

রাজনৈতিক ক্যারিয়ারে ৫টি নির্বাচনে হারেন ব্রিটেনের ইতিহাসের অন্যতম এ রাজনীতিবিদ।

অবাক করা বিষয় হল- ইতিহাসের অন্যতম সেরা এ বক্তার কথা বলতেই সমস্যা হতো। বহুদিন তিনি ডিপ্রেশনে ভুগেছেন। ভাষণ দেয়ার পর সমস্যা হওয়ার কারণে, তার জন্য বিশেষ ওষুধও বানাতে হয়েছিল। কিন্তু এসবের কিছুই তার চেষ্টা করা থামাতে পারেনি।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত