চিত্রবিচিত্র

বিচিত্র চার উৎসব

  সালমান রিয়াজ ১০ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিচিত্র চার উৎসব

জীবনের ব্যস্ততা দূরে সরিয়ে আনন্দময় মুহূর্তগুলো উপভোগ করার সুযোগ এনে দেয় উৎসব। একাকিত্ব ছেঁটে ফেলে অচেনা মানুষের সঙ্গে বন্ধুত্বে আবদ্ধ হতে উৎসবে শরিক হয় মানুষ। বিশ্বের বিচিত্র চার উৎসব নিয়ে আজকের আয়োজন-

* জ্বলন্ত ব্যারেল বহন

বার্নিং টার ব্যারেল (জ্বলন্ত ব্যারেল বহন) ইংল্যান্ডের প্রাচীন উৎসবের একটি। প্রতি বছর ৫ নভেম্বর এটির আয়োজন করা হয়। শত বছরের পুরনো এ উৎসবে ইংল্যান্ডের ডেভন শহরের রাস্তায় লোকজন পিঠে জ্বলন্ত আলকাতরার পিপে নিয়ে ঘুরে বেড়ান। সূর্যাস্তের পর যতক্ষণ সম্ভব গরম পিপেটি বয়ে বেড়ান কোনো ব্যক্তি। সহ্য ক্ষমতা ফুরিয়ে এলে অন্য এক ইচ্ছুক ব্যক্তির পিঠে পিপেটিকে বসিয়ে দেয়া হয়। এভাবে চলতে থাকে বিচিত্র এ খেলাটি।

* কাদা উৎসব

দক্ষিণ কোরিয়ার অতি জনপ্রিয় এক উৎসবের নাম মাড ফেস্টিভ্যাল বা কাদা উৎসব। সিউলের ২০০ কিলোমিটার দূরে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর বোরেওয়ংয়ে শহরের নির্জন সমুদ্র সৈকতে জুলাই মাসে এ উৎসবের আয়োজন করা হয়।

আয়োজন চলছে ১৯৯৯ সাল থেকে। মূলত কাদার কসমেটিক গুণাবলী সম্পর্কে মানুষকে সচেতন করার উদ্দেশ্যে এ উৎসব আয়োজনের সূত্রপাত।

* মাছ ধরা

নাইজেরিয়ার কেব্বি রাজ্যের আরগুঙ্গু শহরে চার দিনব্যাপী মাছ ধরার এক মজার পার্বণে মজে থাকে স্থানীয়রা। এই অঞ্চলে অধিকাংশ মানুষই মুসলিম সম্প্রদায়ের ও মৎস্যজীবী। ১৯৩৪ সালে সোকোতো ও কেব্বি রাজ্যের বৈরিতা অবসানের ঘটনাকে স্মরণীয় করে রাখতে এ উৎসবের প্রচলন হয়। এর মূল উদ্দেশ্য মাছ ধরা এবং সবার মাঝে একাত্মতা প্রকাশ করা। ছিপ-জাল ছাড়াই মাছ ধরতে হয়।

সবচেয়ে বড় মাছটি যিনি ধরতে পারেন তাকে সেরা শিকারি হিসেবে পুরস্কৃত করা হয়।

* লেবু সজ্জা

১৯২৮ সাল থেকে ফ্রান্সের দক্ষিণপূর্ব উপকূলীয় মেন্টন শহরে আয়োজিত হয় ফেঁ ড্যু সিটরন বা লেবু উৎসব। এ উৎসবে লেবু দিয়ে সাজিয়ে তোলা হয় পুরো মেন্টন শহর। বানানো হয় সুবিশাল সব ভাস্কর্য। মেন্টন ও তার আশপাশের অঞ্চল লেবু চাষের জন্য প্রসিদ্ধ। জনশ্র“তি আছে, স্বর্গ থেকে যখন আদম ও ইভকে বহিষ্কার করা হয়, তখন ইভ এ ফলটি সঙ্গে নিয়ে আসেন। ওই ফলের বীজ গারাভান সাগরের তীরবর্তী কোনো এক জায়গায় রোপণ করেন তিনি, যা বর্তমানে মেন্টন শহর নামে পরিচিত। সেই থেকেই নাকি এ অঞ্চলে প্রচুর লেবু জন্মে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter