চিত্রবিচিত্র

বিশ্বকাপ ফুটবলের চার জ্যোতিষী

  যুগান্তর ডেস্ক ০৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপ ফুটবলের চার জ্যোতিষী

ফুটবল খেলার সঙ্গে প্রাণীদের কোনো সম্পর্ক নেই। মাথাব্যথা নেই বিশ্বকাপ ফুটবল নিয়েও। তারপরও বিশ্বকাপ ফুটবলের কারণে খবরের শিরোনামে চলে আসে এরা। কখনও অক্টোপাস, কখনও বা বিড়াল।

ফুটবল বিশ্বকাপে এসব প্রাণী খ্যাতি কুড়িয়েছে ভবিষ্যদ্বাণীর জন্য। চার জ্যোতিষী প্রাণী নিয়ে লিখেছেন সালমান রিয়াজ

* এই সাদা বিড়ালটির নাম দ্য অ্যাকিলিস। ২০১৮ বিশ্বকাপ ফুটবলের অফিসিয়াল ‘জ্যোতিষী’! রাশিয়ায় গত বছর ফিফা কনফেডারেশন্স কাপে অ্যাকিলিসের পারফরম্যান্স ছিল অবিশ্বাস্য। চার ম্যাচের তিনটিতেই আগেভাগে ঠিকঠাক ফল বলে দিয়েছিল। এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে তার ভবিষ্যদ্বাণী মিলে গেছে।

* শাহিন দ্য ক্যামেল দুবাইয়ের একটি উট। ২০১৪ সালের বিশ্বকাপে খবরের শিরোনামে উঠে এসেছিল শাহিন। দুটি কাঠের পোস্টে দু’দেশের পতাকা লাগানো থাকত। একটিতে কামড় দিয়ে কে জিতবে তা জানিয়ে দিত শাহিন। এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে রাশিয়া জিতবে বলে শাহিন আগাম বলেছিল।

* জার্মান হাতি নেলি দ্য এলিফ্যান্ট। ২০১০ বিশ্বকাপ, ২০১২ ইউরো ও ২০১৩ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের সঠিক ভবিষ্যদ্বাণী করেছে নেলি। তার সামনে দু’দেশের পতাকা টাঙানো গোলপোস্ট থাকত। সে যে তিন কাঠিতে বল মারত, সেই দলই ম্যাচ জিতবে বলে ধরা হতো। অনেক ক্ষেত্রে মিলে গিয়েছিল নেলির ভবিষ্যদ্বাণী।

* ২০১০ সালে ফুটবল বিশ্বকাপে খবরের শিরোনামে চলে আসে পল দ্য অক্টোপাস। তার ভবিষ্যদ্বাণী বেশ কিছু ক্ষেত্রে মিলেও গিয়েছিল। বিশেষ করে জার্মানির ক্ষেত্রে। জার্মানির প্রতিটি খেলায় তার ভবিষ্যদ্বাণী দারুণভাবে মিলে গিয়েছিল। এমনকি, ফাইনালে স্পেনের পক্ষে ছিল পল। আর বিশ্বকাপ জেতে স্পেনই।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.