চিত্রবিচিত্র

জানা অজানা ৩ তথ্য

সমৃদ্ধ ইতিহাসের প্রাচীন নগরী পেত্রা, মারাত্মক ক্ষতিকর ফুল এঞ্জেলস ট্রাম্পেট আর পৃথিবীর প্রথম ক্লক টাওয়ার নিয়ে আজকের

  একদিন প্রতিদিন ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জানা অজানা ৩ তথ্য
পেত্রা ও টাওয়ার অব উইন্ডস (বাম থেকে)

* পেত্রা নগর

আরব মরুভূমির ধারে, নবাটায়েন সাম্রাজ্যের রাজা ৪র্থ আরেটাসের (খ্রিস্টপূর্ব ৯-৪০) উজ্জ্বল রাজধানী ছিল পেত্রা। পানি বহন ও সংরক্ষণ প্রযুক্তিতে পারদর্শী নবাটাইনরা তাদের শহরে বড় বড় সুড়ঙ্গ ও জলধারক কুঠুরি নির্মাণ করেছিল। গ্রিকো-রোমান শৈলীর অনুকরণে নির্মিত একটি নাট্যশালায় ৪ হাজার দর্শকের বসার ব্যবস্থা ছিল। এল-ডেয়ার আশ্রমের ওপরে অবস্থিত ৪২ মিটার উঁচু হেলেনীয় মন্দিরের দরজাসহ পেত্রার প্রাসাদোপম সমাধিগুলো আজ মধ্য-পূর্ব এশিয়ার সংস্কৃতির উৎকৃষ্ট নিদর্শন। প্রেত্রার অবস্থান বর্তমান জর্ডানে।

* সুন্দর বিষাক্ত ফুল

এঞ্জেলস ট্রাম্পেটস দেখতে দারুণ সুন্দর, কিন্তু খেতে গেলেই এর ভয়াবহতা টের পাওয়া যায়। এ উদ্ভিদের বিভিন্ন অংশে মাদকীয় রাসায়নিক রয়েছে, যা মানুষের শরীরে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। যখন এই উদ্ভিদটি কেউ খান বা পুড়িয়ে ধোঁয়া নেন, হৃদস্পন্দন অনেক বেড়ে যায় এবং হ্যালুসিনেশন সৃষ্টি হয়। এই ফুল খেয়ে প্রায়ই মারাত্মক দুর্ঘটনা ঘটে।

* টাওয়ার অফ উইন্ডস

পৃথিবীর অন্যতম পুরনো ও জনপ্রিয় ঘড়ি এথেন্সের টাওয়ার অফ উইন্ডস। ইতিহাসের প্রথম ক্লক টাওয়ার এটি।

মার্বেল নির্মিত ৪০ ফুট লম্বা এই টাওয়ারটির বর্তমানেও অস্তিত্ব রয়েছে সাবলীলভাবে। পানির মাধ্যমে বিশেষভাবে চালানো হতো এই ঘড়ি। সে জন্যই বেশিরভাগ ক্ষেত্রে এই ঘড়িটি সর্বত্র পরিচিতি রয়েছে ওয়াটার ক্লক নামে। পৃথিবীর সবচেয়ে প্রাচীন সূর্যঘড়ির পরই ওয়াটার ক্লকের আবির্ভাব। অবশ্য এই টাওয়ারের ওপরেও একটি সূর্যঘড়ি রয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter