কারিগরি বোর্ডে পাসের হার কমেছে বেড়েছে জিপিএ-৫

  যুগান্তর রিপোর্ট ০৭ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কারিগরি বোর্ডে পাসের হার কমেছে বেড়েছে জিপিএ-৫

কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলে বিপর্যয় নেমেছে। গত তিন বছর ধরে এ বোর্ডে পাসের হার শুধুই কমছে। তবে গত বছরের তুলনায় এবার জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। কারিগরি বোর্ডের অধীনে এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করে এক লাখ ১৫ হাজার ২৩৪ জন শিক্ষার্থী।

এর মধ্যে পাস করেছে ৮২ হাজার ৯১৭ জন। পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ।

রোববার প্রকাশিত ফল বিশ্লেষণে দেখা গেছে, ২০১৬ সালে কারিগরি বোর্ডে পাসের হার ছিল ৮৩ দশমিক ১১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল সাত হাজার ৯৭ জন। ২০১৭ সালে এ বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৯ শতাংশ।

এবার সেটি ৭১ দশমিক ৯৬ শতাংশে নেমেছে। যদিও গত বছরের তুলনায় জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। ২০১৭ সালে জিপিএ-৫ পেয়েছিল চার হাজার ১৮৭ জন, এবার পেয়েছে চার হাজার ৪১৩ জন।

এ বছর মাধ্যমিক পর্যায়ে কারিগরি শিক্ষায় (ভোকেশনাল) ২৯টি ট্রেডে দুই হাজার ১১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক লাখ ১৩ হাজার ৮৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮১ হাজার হাজার ৪৫৯ জন।

জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৩৮২ জন। পাসের হার ৭২ দশমিক ০৩ শতাংশ। আর দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রমের শিক্ষার্থী ছিল দুই হাজার ১৪৫ জন। পাস করেছে এক হাজার ৩২৫ জন, পাসের হার ৬৭ দশমিক ৯৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৩১ জন।

কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, প্রকাশিত ফলে কোনো ধরনের ভুল পাওয়া গেলে তা সংশোধনে ফল প্রকাশের পরবর্তী সাত দিনের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন ১৩ মের মধ্যে শুধু অনলাইনে টেলিটকের মাধ্যমে করা যাবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter