‘দুনিয়ার মজদুর এক হও’ স্লোগানে মুখরিত ইতালির রাজপথ

  জমির হোসেন, ইতালি থেকে ০২ মে ২০১৮, ১১:৫৪:৪৯ | প্রিন্ট সংস্করণ

‘দুনিয়ার মজদুর এক হও, এক হও’- এ স্লোগানের মধ্য দিয়ে সারা বিশ্বের মতো ১ মে ইতালিতে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়েছে।

আন্তর্জাতিক শ্রমিক দিবসে বাণিজ্যিক নগরী মিলানোতে র‍্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। লত্তাকমুনিস্তার আমন্ত্রণে মিলান বাঙলা প্রেসক্লাব ইতালি এবং শিকড় সংস্কৃতিক সংগঠনের যৌথ তত্ত্বাবধানে বাংলায় লেখা ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করেন।

র‍্যালিটি মিলানোস্থ পিয়াচ্ছা পর্তা ভেনিসিয়া থেকে শুরু হয়ে পিয়াচ্ছা মিসোরিতে এসে এক সমাবেশের মাধ্যমে শেষ করা হয়। এতে ইতালি, বাংলাদেশ, শ্রীলংকা, সেনেগালসহ বিশ্বের প্রায় ৫০ দেশের শ্রমিক জনতা অংশ নেন।

জাতি ধর্মবর্ণ সাদাকালো ভেদাভেদ ভুলে লাল-সাদার বিভিন্ন স্লোগানসংবলিত ব্যানার ও প্ল্যাকার্ডসহ দুনিয়ার মজদুর এক হও স্লোগানে মুখরিত হয় ইতালির রাজপথ। অসংখ্য জনতার ঢল নামে র‍্যালিতে, যা দেখে বোঝা যায় গোটা বিশ্বে শ্রমিকের ন্যায্য দাবি এখনও পূরণ হয়নি।

তাই শ্রমিকরা জানান দিতে রাজপথে নেমে এসেছেন নিজেদের অধিকার পাওয়ার আশায়।

প্রেসক্লাব ও শিকড়ের পক্ষে প্রতিনিধিত্ব করেন মিলান বাঙলা প্রেসক্লাব ইতালির প্রতিষ্ঠাতা সভাপতি সংবাদ শ্রমিক রিয়াজুল ইসলাম কাওছার এবং শিকড়ের সাধারণ সম্পাদক সাংবাদিক তুহিন মাহমুদ।

সমাবেশে বক্তব্য রাখেন- লত্তাকমোনিস্তার প্রবীণ নেতা আনেল্লো ইগোরসহ বিভিন্ন সংগঠনের শীর্ষ স্থানীয় নেত্রীবৃন্দ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত